স্কুলে বিদায় ও নবীন বরণ অনুষ্ঠানে দাওয়া না পেয়ে হামলা: বেশ কিছু শিক্ষার্থী আহত

মোহনপুর প্রতিনিধি:
রাজশাহী মোহনপুর উপজেলা পাকুড়িয়া উচ্চ বিদ্যালয়ে এসএসসি পরীক্ষার্থীদের বিদায় ও নবীণ বরণ অনুষ্ঠানে দাওয়াত না পেয়ে ক্ষুদ্ধ এলাকাবাসী ও অভিভাবক স্কুলের বিদায় অনুষ্ঠানে হামলা চালিয়ে অনুষ্ঠান পণ্ড করে দেয়ার ঘটনা ঘটেছে। এসময় তারা প্রধান শিক্ষকে অবরুদ্ধ করে রাখেন।

স্থানীয় গ্রামবাসী সাথে কথা বলে জানা গেছে, রাজশাহী মোহনপুর উপজেলার পাকুড়িয়া উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা লগ্ন থেকেই জাকজমক পূর্ণভাবে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ অভিভাবদের সাথে বিদায় ও নবীণ বরণ অনুষ্ঠান আয়োজন করা হয়। বৃহস্পতিবার বিদায় ও নবীণ বরণ অনুষ্ঠানে স্থানীয় গন্যমান্য ব্যক্তিবর্গ দাওয়াত না দিয়ে প্রধান শিক্ষক আলহাজ্ব জসিম উদ্দিন শিক্ষক কর্মচারী শিক্ষার্থীদের নিয়ে বিদ্যালয় চত্তরে খাওয়া-দাওয়া চলাকালীন অবস্থায় এলাকাবাসী বিদায় অনুষ্ঠানে হামলা চালিয়ে বিদায় ও নবীণ বরণ অনুষ্ঠান পণ্ড করে দেয়।

এক পর্যায়ে প্রধান শিক্ষককের সাথে স্থানীয়দের বাক-বিতণ্ড হৈইচৈই শুরু হয় ধাওয়া পাল্টা ধাওয়ায় বিদায়ী ছাত্র নাহিদ হাসান, ছাত্র সোহাগ রানা শিক্ষার্থীসহ বেশ কিছু শিক্ষার্থী আহত হয়। শিক্ষার্থীরা আতঙ্কিত হয়ে ওই অনুষ্ঠান ত্যাগ করে। প্রধান শিক্ষককে অবরুদ্ধ করে রাখেন স্থানীয়রা। খবর পেয়ে মোহনপুর থানা পুলিশ গিয়ে পরিস্থিতি শান্ত করেন।

শিক্ষার্থীদের সাথে কথা বলে জানাগেছে, বিদায় ও বরণ অনুষ্ঠান উপলক্ষে প্রধান শিক্ষক নির্দেশ ক্রমে ৬ষ্ঠ শিক্ষার্থী জন প্রতি ৬০ টাকা ৭ম শ্রেণী ৮০ টাকা, ৮ম শ্রেণী-১০০ টাকা, নবম শ্রেণী ১২০ টাকা, ১০ম শ্রেণী ১৫০ টাকা প্রত্যেক শিক্ষার্থী মাথাপিছু ১ কেজি চাল ও টাকা চাঁদা নির্ধারণ করে দেন এবং তুলেন কিন্তু প্রধান শিক্ষক।স্থানীয় অভিভাবক আফসার হোসেন জানান, স্থানীয় গর্ণ্যমান্য ব্যক্তিদের বিদায় ও নবীন বরণ অনুষ্ঠানে দাওয়াত না দিলেও প্রধান শিক্ষক জসিম উদ্দিন এবং সহকারী প্রধান শিক্ষক রেজাউল করিম শিক্ষার্থীদের মাংশের পরিবর্তনে শুধুমাত্র আলুর ঘাটি, পাতলা ডাল দিয়ে খাওয়ার পরিবেশন এর খবর জানতে পেয়ে স্থানীয়রা ও অভিভাবকেরা প্রধান শিক্ষকের কাছে বিষয়টি জানতে চায় কিন্তু তিনি এ বিষয়ে কোন উত্তর না দিলে এলাকাবাসী উত্তেজিত হয়ে পড়ে।

এলাকাবাসী আকবর আলী জানান, প্রধান শিক্ষক জসিম উদ্দিন কুট কৌশলে আজ বিদায় অনুষ্ঠান আয়োজন করলেও বিদায়ীদেও কোন আনুষ্ঠানিকতা ছাড়াই বিদায় না দিয়ে বিভিন্ন তালবাহনা করে আগামী শনিবার বিদায় দিবে বলে স্কুল থেকে বাড়ীতে পাঠিয়ে দেয়।

অবসর প্রাপ্ত শিক্ষক আমজাদ হোসেন জানান, প্রতিষ্ঠা লগ্ন থেকে পাকুড়িয়া উচ্চ বিদ্যালয়ে ম্যানেজিং কমিটি, সুধীজন অভিভাবকবৃন্দ শিক্ষার্থীদের নিয়ে সুন্দর ভারে বিদায় ও নবীণ বরণ অনুষ্ঠান পালন করা হয়। প্রধান শিক্ষক প্রায় ৫শতাধিক শিক্ষার্থীদের নিকট হতে চাঁদা তুলেন এবং দুর্ণীতির করে এ বছর স্কুলের মাঠে অনুষ্ঠান না করে গোপনে স্কুল ভিতরে শিক্ষার্থীদের নিয়ে শুধু আলুর ঘাটি দিয়ে ভাত খেতে দেয়। এবং উত্তোলন কৃত টাকা আত্মসাধ করেন বলে জানান তিনি।

বর্তমান প্রধান শিক্ষক জসিম উদ্দিন বিদ্যালয় পরিচালনা করতে ব্যর্থ তিনি ইতি পূর্বে নিয়োগ বাণিজ্য সহ বিদ্যালয়ের অর্থ আত্মসাধ করেছেন বিদ্যালয়ের আয়-ব্যয়ের হিসাব চাইলে তিনি বিভিন্ন তালবাহনা করে থাকেন।

এ বিষয়ে প্রধান শিক্ষক আলহাজ্ব জসিম উদ্দিনের যোগাযোগ করা হলে তিনি জানান, ম্যানেজিং কমিটির মেয়াদ শেষ হওয়ার কারণে শিক্ষক কর্মচারী শিক্ষার্থীদের সাথে আলোচনা করে এ বছর সাদামাঠা ভাবে বিদায় ও নবীন বরণ অনুষ্ঠান করার সিন্ধান্ত নেওয়া হয়।

মোহনপুর থানার অফিসার ইনর্চাজ (ওসি) এসএম আবুল কাশেম আজাদ জানান, খবর পেয়ে স্কুলে বিদায় অনুষ্ঠানে পুলিশ পাঠিয়ে উত্তেজিত এলাকাবাসীকে শান্ত করা হয়।

স/অ