সৌদি থেকে ফিরেই ব্র্যাকের সেইফ হোমে মানসিক ভারসাম্যহীন রুনু

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও যথাযথভাবে আজ পালিত হচ্ছে বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবস-২০২০। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মেন্টাল হেলথ ফর অল: গ্রেটার ইনভেস্টমেন্ট- গ্রেটার অ্যাকসেস’ অর্থাৎ ‘সবার জন্য মানসিক স্বাস্থ্য : অধিক বিনিয়োগ – অবাধ সুযোগ’।

বিশ্ব মানসিক স্বাস্থ্য দিবসের এই দিনেই সৌদি আরব থেকে মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফিরেছেন খুলনার রুনু বেগম।

রুনুর বাড়ি খুলনা জেলার রূপসা উপজেলার মালকিদা গ্রামে। গতকাল ৯ অক্টোবর দুপুর ১.৪৫ মিনিটে বাংলাদেশ বিমানের বিজি-৪০৪০ বিমানযোগে সৌদি আরবের রিয়াদ থেকে মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফিরেছেন রুনু বেগম। দেশে পৌঁছার পর দুপুর থেকে বিমানবন্দরে নিয়ন্ত্রণহীন অবস্থায় ঘোরাঘুরি করতে দেখে এপিবিএন অফিস থেকে রাত সাড়ে ৮টায় খবর দেওয়া হয় ব্র্যাক ইনফরমেশন সেন্টারে।

এদিকে, প্রবাসীকল্যাণ ডেক্স পরিবারের সন্ধান ও আবাসন সহায়তার জন্য ব্র্যাকের সহায়তা চাইলে রাতেই বিমানবন্দরে ছুটে যায় ব্র্যাকের জরুরি সহায়তা টিম। রাত সাড়ে ১০টায়  এপিবিএন ও প্রবাসীকল্যাণ ডেক্স থেকে ব্র্যাকের সেইফ হোমে হস্তান্তর করা হয় রুনুকে। বর্তমানে ব্র্যাক লার্নিং সেন্টারের সেইফ হোমে নারী ভলান্টিয়ারের তত্বাবধানে অবস্থান করছেন তিনি।

২০১৮ সালের মার্চে গৃহকর্মীর কাজে রুনুকে সৌদি পাঠান রিক্রুটিং এজেন্সি নামিরা ওভারাসিজ (আরএল-১০১৩) ও গ্রমের দালাল হানিফ। সেখানে তিনি শারীরিক ও মানসিক নির্যাতনের শিকার হয়েছেন বলে ধারণা করা হচ্ছে।

রুনুর স্বামী আলমগীর হোসেন বলেন, দীর্ঘ আড়াই বছরে মাত্র দুই মাসের বেতন পাঠিয়েছে রুনু, আর তার সঙ্গে যোগাযোগ ছিল মাত্র তিন মাস। দালাল ও  রিক্রুটিং এজেন্সির সঙ্গে যোগাযোগ করেও এর কোনো সমাধান পা‌ওয়া যায়নি। গত একমাসের মধ্যে রুনসহ এমন মানসিক ভারসাম্য হারিয়ে দেশে ফিরেছেন সাত নারী।

প্রবাসীদের পাশে থাকার জন্য এপিবিএন ও প্রবাসীকল্যাণ ডেক্সকে ধন্যবাদ জানান আলমগীর হোসেন।

 

সুত্রঃ কালের কণ্ঠ