সৌদির তেল এলাকায় ফের বসানো হবে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র?

সৌদির তেলক্ষেত্র এলাকায় দুটি মার্কিন প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র ব্যবস্থা পুনরায় বসাবে বলে জানিয়েছে দেশটির ওয়াশিংটন-রিয়াদ সম্পর্ক নিয়ে কাজ করা বিশেষজ্ঞদের একটি দল। তারা বলছে, মার্কিন প্যাট্রিয়ট প্রতিরক্ষা ব্যবস্থা দেশটি থেকে তুলে নিলেও যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে কোনো প্রভাব পড়বে না। তাদের দাবি, এখনো ইরানের যে কোনো আগ্রাসন প্রতিহত করার ক্ষমতা সৌদি আরব রাখে। খবর- আল আরাবিয়াহ

সৌদি আরবের রাজনীতিবিদ ও উপসাগরীয় গবেষণা কেন্দ্রের সিনিয়র গবেষণা সহযোগী ডা. হেশাম আলঘানাম বলেন, যে কোনো আগ্রাসন থেকে দেশকে রক্ষা করতে সৌদি আরব ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ভালোভাবে মোতায়েন করেছে।

কিছু বিশেষজ্ঞরা বলছেন, সৌদি আরবের তেল নীতি নিয়ে মতবিরোধের কারণে আমেরিকা তার সিদ্ধান্তে পরিবর্তন এনেছে। মার্কিন-সৌদি সম্পর্ক নিয়ে কাজ করা বিশেষজ্ঞরা এমন দাবির বিরোধীতা করেছেন।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা এএফপিকে বলেছে, এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা সাময়িকভাবে সৌদি আরবে থাকার কথা ছিল। ২০১৯ সালের সেপ্টেম্বরে সৌদির আরামকো তেল উত্তোলন ক্ষেত্রে ইরানি হামলার জবাবে তাৎক্ষণিক মোতায়েন করা হয়েছিল।

নাম না প্রকাশ করার শর্তে ওই কর্মকর্তা আরও বলেন, আমি মনে করি এটা সবাই জানত অতিরিক্ত হিসেবে রাখা হয়েছে, যতক্ষণ না পরিস্থিতি খারাপ হয়।