সোমবার , ১ আগস্ট ২০১৬ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সৌদিতে অভুক্ত শ্রমিকদের খাওয়াচ্ছে ভারত সরকার

Paris
আগস্ট ১, ২০১৬ ৬:২০ পূর্বাহ্ণ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ভারত সরকার জানিয়েছে, সৌদি আরবে হঠাৎ করে কর্মহীন হয়ে পড়েছেন এমন দশ হাজারেরও বেশি ভারতীয়কে তারা আপদকালীন ভিত্তিতে খাওয়ানোর ব্যবস্থা করেছেন।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বলছেন, সে দেশে হাজার হাজার ভারতীয়র এই মুহুর্তে খাবার পয়সা পর্যন্ত নেই – তাই ভারতীয় দূতাবাসই তাদের খাওয়ানোর কাজে নেমে পড়েছে।

 

সরকারের একজন মন্ত্রীও পরিস্থিতি সামলাতে সৌদি সফরে যাচ্ছেন।

 

মধ্যপ্রাচ্যের যে দেশে সবচেয়ে বেশি ভারতীয় শ্রমিক কাজ করেন সেটি সৌদি আরব – এবং সব খাত মিলিয়ে তিরিশ লক্ষেরও বেশি ভারতীয় সে দেশে বসবাস করেন বলে সরকারের হিসেব।

 

কিন্তু আন্তর্জাতিক বাজারে তেলের দাম ক্রমাগত পড়তে থাকায় সৌদিতে বহু কোম্পানিতে কাজ বন্ধ হতে শুরু করেছে গত বছর থেকেই।

 

সব চেয়ে বেশি শোচনীয় অবস্থা নির্মাণ সংস্থাগুলোর, যে খাতে সবচেয়ে বেশি ভারতীয় শ্রমিক কাজ করেন।

 

এদের মধ্যে অনেকে মাসের পর মাসে বেতন পাচ্ছেন না, শ্রমিকদের জন্য নির্মিত শিবিরগুলোতে তাদের দিন কাটছে প্রায় অভুক্ত অবস্থায়।

 

দুদিন আগে এমনই এক শ্রমিকের করা ভিডিও টুইট পেয়ে নড়েচড়ে বসেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ, তিনি সৌদিতে ভারতীয় দূতাবাসকে নির্দেশ দেন এই ভারতীয়দের খাবারের ব্যবস্থা করতে জরুরি ভিত্তিতে।

151213013444_sushma_swaraj_640x360_epa_nocredit

ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী এম জে আকবর এদিন জানান, ‘‘সুষমা স্বরাজের ব্যক্তিগত তদারকিতে ও নেতৃত্বে এই বিশাল সংখ্যক মানুষের কাছে খাবার পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়েছে। আমাদের দেশের লোকজন সেখানে চরম দুর্দশার ভেতর আছে – তাই তাদের সাহায্য পৌঁছে দেওয়াটাতে আমরা সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি’’।

 

‘‘সব রকম উৎস থেকে খাবার জোগাড় করে আমরা তাদের কাছে পৌঁছে দিচ্ছি। আশার কথা হল, এখন সৌদিতে বসবাসরত স্বচ্ছ্বল ভারতীয়রাও তাদের দেশের লোকেদের সাহায্যে এগিয়ে এসেছেন’’।

 

রিয়াধের ভারতীয় দূতাবাস ও জেড্ডার ভারতীয় মিশনের পক্ষ থেকে শ্রমিকদের শিবিরে গিয়ে খাওয়ানোর ব্যবস্থা করা হচ্ছে গত তিনদিন ধরেই।

 

জেড্ডা থেকে দূতাবাসের কর্মকর্তারা আল-শুমাইসি নামে শ্রমিকদের সবচেয়ে বড় একটি ক্যাম্পে গিয়ে খাবার বিলি করছেন।

 

দিল্লিতে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, সৌদি থেকে যে ভারতীয় শ্রমিকরা ফিরে আসতে ইচ্ছুক তাদের জন্য এক্সিট ভিসা-র ব্যবস্থা করতেও সৌদি কর্তৃপক্ষ নীতিগতভাবে রাজি হয়েছে।

 

ভারতের আর এক পররাষ্ট্র প্রতিমন্ত্রী ভি কে সিং নিজে সৌদি আরবে যাচ্ছেন বিভিন্ন ক্যাম্পে শ্রমিকদের অবস্থা সরেজমিনে দেখতে ও পরিস্থিতি নিয়ে সৌদি আরব সরকারের সঙ্গে আলোচনা করতে।

 

ওদিকে কুয়েতেও ভারতীয় শ্রমিকদের অনেকে একই রকম দুর্দশায় পড়েছেন বলে জানা যাচ্ছে – কুয়েতের কর্তৃপক্ষের সঙ্গে পরিস্থিতি নিয়ে আলোচনা চালাচ্ছেন মি আকবর।

সূত্র: বিবিসি বাংলা

সর্বশেষ - আন্তর্জাতিক

আপনার জন্য নির্বাচিত