সোলাইমানি হত্যার পেছনে যুক্তরাষ্ট্র ইসরায়েল ও সৌদি, দাবি হিজবুল্লাহর

লেবাননের ইসলামি প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহর মহাসচিব সাইয়্যেদ হাসান নাসরুল্লাহ বলেছেন, ইরানের ইসলামি বিপ্লবের গার্ড বাহিনী বা আইআরজিসি’র কুদস ফোর্সের সাবেক কমান্ডার লেফটেন্যান্ট জেনারেল কাসেম সোলাইমানিকে যুক্তরাষ্ট্র, ইসরায়েল এবং সৌদি আরব হত্যা করেছে।

এ তিন শক্তিই মধ্যপ্রাচ্য অঞ্চলের প্রতিরোধকামী সংগঠনগুলোর কমান্ডারদেরকেও হত্যার চেষ্টা চালিয়ে আসছে বলেও গতকাল রবিবার লেবাননের আল-মায়াদিন টেলিভিশন চ্যানেলকে দেয়া একান্ত সাক্ষাৎকারে দাবি করেন হাসান নাসরুল্লাহ। এই সাক্ষাৎকারে তিনি আঞ্চলিক এবং আন্তর্জাতিক বিভিন্ন ঘটনাবলী নিয়ে কথা বলেন। পাশাপাশি লেবাননের অভ্যন্তরীণ বিষয় নিয়ে খোলামেলা আলোচনা করেন।

হিজবুল্লাহ নেতা বলেন আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি শুধু আমেরিকা জেনারেল সোলাইমানিকে হত্যা করে নি বরং এ কাজে সৌদি আরব ও ইসরাইল জড়িত রয়েছে; যদিও তারা এই হত্যাকাণ্ড ঘটানোর ব্যাপারে ওয়াশিংটনকে প্ররোচনা দিয়েছে।

 

চলতি বছরের ৩ জানুয়ারি বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে জেনারেল সোলাইমানি এবং ইরাকের জনপ্রিয় স্বেচ্ছাসেবী সংগঠন হাশদ আশ-শাবির সেকেন্ড-ইন-কমান্ড আবু মাহদি আল-মুহান্দিসকে মার্কিন বাহিনী ড্রোন থেকে ক্ষেপণাস্ত্র হামলার মাধ্যমে হত্যা করে। এরপর  ৮ জানুয়ারি ইরাকে অবস্থিত দুটি মার্কিন সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইরান।

 

সুত্রঃ বাংলাদেশ প্রতিদিন