সোমালিয়ায় হোটেলে সশস্ত্র হামলা, নিহত কমপক্ষে ১৬

সোমালিয়ার রাজধানী মোগাদিসুর একটি হোটেলে সন্ত্রাসী হামলার ঘটনায় কমপক্ষে ১৬ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরো বহু মানুষ। দেশটির স্থানীয় সময় রবিবার মোগাদিসুর লিডো বিচ এলাকার এলিট হোটেলে এ হামলার ঘটনা ঘটে। এ ঘটনায় আল শাবাব নামের একটি গোষ্ঠী জড়িত বলে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে।

সোমালিয়ার সরকারের এক মুখপাত্র জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী এ পর্যন্ত চার হামলাকারীকে হত্যা করেছে। চার ঘণ্টা ধরে অভিযান পরিচালনা করে সোমালিয়ার নিরাপত্তা বাহিনী শেষ হামলাকারীকেও হত্যা করেছে।

পুলিশ জানিয়েছে, হামলাকারীসহ ১৬ জন নিহত হয়েছেন। এর মধ্যে একজন পুলিশ সদস্যও রয়েছেন। তবে দেশটির সরকারের মুখপাত্র ইসমাইল মুখতার জানিয়েছেন, চারজন হামলাকারী এই ঘটনার সঙ্গে জাড়িত। তাদের সবাইকে হত্যা করা হয়েছে। এই হামলায় ১০ জনের প্রাণহানির ঘটনা ঘটেছে। এর মধ্যে রয়েছেন একজন সেনা সদস্য এবং তথ্য ও প্রতিরক্ষ মন্ত্রণালয়ের দু’জন ঊর্ধ্বতন কর্মকর্তা। হোটেল থেকে ২০৭ জনকে উদ্ধার করা হয়েছে।

দেশটির হাসপাতাল সূত্র বলছে, এই ঘটনায় কয়েকজন ডজন মানুষ আহত হয়েছেন। ধারণা করা হচ্ছে হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে।

এর আগে হোটেলটিতে হামলা শুরু হয় শক্তিশালী গাড়িবোমা বিস্ফোরণের মাধ্যমে। গাড়িটি হোটেলের দেয়ালে আছড়ে পড়ে প্রচণ্ড শক্তিতে বিস্ফোরিত হয়। এর পরপরই একদল সশস্ত্র বন্দুকধারী হোটেলটিতে প্রবেশ করে। হোটেলে প্রবেশ  করে অনেক মানুষকে জিম্মি করে সন্ত্রাসীরা। হামলার পরপরই বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়ে হোটেলটি।

 

সূত্রঃ কালের কণ্ঠ