সেরা সাত প্রতিষ্ঠানে দেড় হাজার চাকরি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

এ সপ্তাহে বিভিন্ন পত্রপত্রিকা ও অনলাইন থেকে সংগৃহীত চাকরির বিজ্ঞাপনগুলো প্রকাশিত হয় এনটিভি অনলাইনের ‘চাকরি চাই’ পাতায়। এর মধ্যে সেরা চাকরির বিজ্ঞপ্তিগুলো নিয়ে আমাদের সাপ্তাহিক আয়োজন। এক নজরে সপ্তাহের সেরা সাতটি চাকরির বিজ্ঞপ্তি দেখে নিতে পারেন আপনি।

 

ব্রিটিশ কাউন্সিল (২৫৫ জন)

প্রশাসনিক বিদ্যালয়, আইইএলটিএস বা প্রফেশনাল পরীক্ষায় ‘ফ্রিল্যান্স আওয়ারলি পেইড ইনভিজিলেটর’ নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ব্রিটিশ কাউন্সিল ঢাকা। ঢাকা, চট্টগ্রাম, সিলেট, রাজশাহী ও খুলনা জেলায় মোট ২৫৫ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

 

যোগ্যতা

স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। ইংরেজি ভাষায় দক্ষতা প্রমাণের জন্য আইইএলটিএস স্কোর ৬, অ্যাপটিস বিটু বা ও-লেভেল গ্রেড সি প্রাপ্ত হতে হবে।

 

বেতন

নিয়োগপ্রাপ্তদের প্রতি কর্মঘণ্টায় ৪০০ টাকা করে দেওয়া হবে।

 

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা ব্রিটিশ কাউন্সিলের ওয়েবসাইটে (bit.ly/2m9XniG) নির্ধারিত আবেদনপত্রে আবেদন করতে পারবেন। আবেদনপত্র পূরণ করে ‘vs.support@bd.britishcouncil.org’ ঠিকানায় পাঠিয়ে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদন করা যাবে ১৩ মার্চ, ২০১৭ পর্যন্ত।

 

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2lsBHgk

 

পূবালী ব্যাংক (৪৫০ জন)

নতুনদের স্বপ্নের ব্যাংকিং ক্যারিয়ার গড়ার সুযোগ দিয়ে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে পূবালী ব্যাংক লিমিটেড। ‘সিনিয়র অফিসার’ পদে ১০০ জন, ‘অফিসার’ পদে ১৫০ জন এবং বিজ্ঞপ্তিতে উল্লেখিত দেশের বিভিন্ন জেলায় ‘ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার’ পদে ২০০ জনসহ মোট ৪৫০ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

 

সিনিয়র অফিসার

বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়ে এমকম, এমবিএস, এমবিএ, এমবিএম বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের ন্যূনতম তিনটি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে।

 

অফিসার

বিজ্ঞপ্তিতে উল্লেখিত বিষয়ে এমকম, এমবিএস, এমবিএ, এমবিএম বা স্নাতকোত্তর পাস প্রার্থীরা পদটিতে আবেদন করতে পারবেন। শিক্ষাজীবনের ন্যূনতম দুটি পরীক্ষায় প্রথম বিভাগ বা সমমানের ফল থাকতে হবে। কোনো ক্ষেত্রেই তৃতীয় বিভাগ বা সমমানের ফল গ্রহণযোগ্য হবে না। এ ছাড়া বাংলা ও ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।

 

ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার

স্নাতক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে উচ্চতর ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীদের পদটিতে নিয়োগ দেওয়া হবে না। পাশাপাশি বাংলা ও ইংরেজি ভাষায় পারদর্শী হতে হবে।

 

বয়স

গত ৩১ জানুয়ারি, ২০১৭ অনুযায়ী সাধারণ প্রার্থীদের বয়স অনূর্ধ্ব-৩০ বছর হতে হবে। পূবালী ব্যাংকে কর্মরত প্রার্থীদের ক্ষেত্রে বয়স ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

 

বেতন

শিক্ষানবিশকালে সিনিয়র অফিসার পদের জন্য নিয়োগপ্রাপ্তদের বেতন দেওয়া হবে প্রতি মাসে ৩৫ হাজার টাকা, অফিসার পদের জন্য ৩০ হাজার এবং ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট টেলার পদের জন্য ২০ হাজার টাকা।

 

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা পূবালী ব্যাংকের ওয়েবসাইট (www.pubalibangla.com/career.asp) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করার সুযোগ থাকছে ১৬ মার্চ, ২০১৭ বিকেল ৬টা পর্যন্ত।

 

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2lbj3XI

 

বিমানবাহিনী (২৫০ জন)

বিভিন্ন বেসামরিক পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ বিমানবাহিনী। রাজস্ব খাতভুক্ত ২৯ ধরনের পদে অস্থায়ী ভিত্তিতে ২৫০ জন প্রকৃত বাংলাদেশি নাগরিককে এই নিয়োগ দেওয়া হবে। পদগুলোতে কেবল বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার প্রার্থীরা আবেদন করতে পারবেন।

 

পদসমূহ

ধর্মীয় শিক্ষক পদে একজন পুরুষ, কম্পিউটার অপারেটর ছয়জন পুরুষ ও মহিলা, মেকানিক্যাল ট্রান্সপোর্ট ড্রাইভার পদে ৩১ জন পুরুষ, অফিস করণিক পদে ২৫ জন পুরুষ ও মহিলা, মিডওয়াইফ পদে চারজন মহিলা, ফায়ার ফাইটার তিনজন পুরুষ, বেলুন মেকার চারজন পুরুষ, ট্রেডসম্যান (মেকানিক্যাল ট্রান্সপোর্ট মেকানিক) ছয়জন পুরুষ, ট্রেডসম্যান (গ্রাউন্ড সিগন্যালার) পদে পাঁচজন পুরুষ, ট্রেডসম্যান (পেইন্টার) পদে তিনজন পুরুষ, ট্রেডসম্যান (এয়ারফ্রেম মেকানিক) পদে তিনজন পুরুষ, ট্রেডসম্যান (ইঞ্জিন মেকানিক) পদে দুজন পুরুষ, ট্রেডসম্যান (জেনারেল মেকানিক) পদে দুজন পুরুষ, ট্রেডসম্যান (কার্পেন্টার) পদে চারজন পুরুষ, দাই পদে একজন মহিলা, অফিস সহায়ক ২৫ জন পুরুষ ও মহিলা, লস্কর পদে ৩২ জন পুরুষ, পরিচ্ছন্নতাকর্মী ২১ জন পুরুষ ও মহিলা, মালী পদে পাঁচজন পুরুষ, ওয়াচম্যান পদে আটজন পুরুষ, মেকানিক্যাল ট্রান্সপোর্ট গ্রিজার হিসেবে ১০ জন পুরুষ, লস্কর এয়ারক্রাফট পদে তিনজন পুরুষ, লস্কর ফায়ার ফাইটার পদে তিনজন পুরুষ, লস্কর এন্টিম্যালেরিয়া পদে চারজন পুরুষ, লস্কর বার্ড শ্যুটার পদে ১০ জন পুরুষ, আয়া দুজন মহিলা, বাবুর্চি ১৮ জন পুরুষ এবং ওয়াশার আপ পদে পাঁচজন পুরুষকেসহ সর্বমোট ২৫০ জন পুরুষ ও মহিলা প্রার্থীদের এই পদে নিয়োগ দেওয়া হবে।

 

যোগ্যতা

পদগুলোতে আবেদনের জন্য প্রার্থীদের পদমর্যাদা অনুযায়ী অষ্টম শ্রেণি পাস থেকে স্নাতক পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। এ ছাড়া সংশ্লিষ্ট পদের ক্ষেত্রে বিজ্ঞপ্তিতে উল্লেখিত অভিজ্ঞতা ও দক্ষতা থাকতে হবে।

 

বয়স

আবেদনকারীর বয়স ২০ ফেব্রুয়ারি, ২০১৭ অনুযায়ী ১৮ থেকে ৩০ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া মুক্তিযোদ্ধা (মুক্তিযোদ্ধার সন্তান) ও প্রতিবন্ধী কোটাধারী প্রার্থীদের ক্ষেত্রে বয়স সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত শিথিলযোগ্য।

 

বেতন

নিয়োগপ্রাপ্তদের পদমর্যাদা অনুযায়ী আট হাজার ২৫০ থেকে ৩৩ হাজার ৯৭০ টাকা পর্যন্ত প্রতি মাসে বেতন দেওয়া হবে।

 

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীদের নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। নির্ধারিত ফরমটি পাওয়া যাবে বিমানবাহিনীর ওয়েবসাইটে (www.baf.mil.bd)। বিজ্ঞপ্তিতে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র আবেদনপত্রের সঙ্গে সংযুক্ত করে যথাযথ নিয়ম অনুসরণ করে আবেদন করতে হবে। আবেদন পাঠানোর ঠিকানা ‘পরিচালক, কর্মচারী পরিদপ্তর, বিমানবাহিনী সদর দপ্তর, ঢাকা সেনানিবাস, ঢাকা-১২০৬’। আবেদন পাঠানো যাবে ২০ মার্চ, ২০১৭ পর্যন্ত।

 

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2maj81Y

 

স্কয়ার ফার্মা

আকর্ষণীয় পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে দেশের অন্যতম ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড। ‘এক্সিকিউটিভ, ম্যাটারিয়াল ম্যানেজমেন্ট অ্যান্ড ইনভেন্টরি কন্ট্রোল’ পদে এই নিয়োগ দেওয়া হবে।

 

যোগ্যতা

ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিষয়ে বিএসসি ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন। পদটিতে আবেদনের জন্য অভিজ্ঞতার প্রয়োজন নেই। নতুন প্রার্থীদের আবেদন করার আহ্বান জানানো হয়েছে। এ ছাড়া যোগাযোগে দক্ষ এবং মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন চালনায় পারদর্শী হতে হবে।

 

বয়স

প্রার্থীর বয়স হতে হবে অনূর্ধ্ব-৩০ বছর।

 

বেতন

নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৩৫ হাজার থেকে ৪০ হাজার টাকা।

 

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ওয়েবসাইট (bit.ly/2lxUA1u) থেকে অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে ৪ মার্চ, ২০১৭ পর্যন্ত।

 

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2lbvliG

 

সমবায় অধিদপ্তর (২৫৩ জন)

সমবায় অধিদপ্তরের আওতাধীন রাজস্ব খাতভুক্ত বিভিন্ন পদে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। ১৯ ধরনের পদে ২৫৩ জনকে সরাসরি নিয়োগের জন্য প্রকৃত বাংলাদেশি নাগরিকদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করা হয়েছে। বিজ্ঞপ্তিতে উল্লেখিত জেলার প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না। তবে সব জেলার এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধী প্রার্থীরা আবেদন করতে পারবেন।

 

পদসমূহ

পরিদর্শক পদে ১০ জন, মহিলা পরিদর্শক পদে দুজন, প্রশিক্ষক পদে সাতজন, সরেজমিন তদন্তকারী ১৩ জন, কম্পিউটর পদে একজন, টেবুলেটর পদে একজন, সহকারী পরিদর্শক ৭৮ জন, মহিলা সহকারী পরিদর্শক একজন, সহকারী প্রশিক্ষক পাঁচজন, সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর একজন, তাঁত সুপারভাইজার পদে চারজন, হিসাব সহকারী (সদর) পদে দুজন, ক্যাশিয়ার পদে ১৩ জন, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ৩৫ জন, সহকারী ফিল্ম অপারেটর পদে একজন, কুক পদে একজন, মেটস পদে দুজন, নৈশপ্রহরী চারজন এবং অফিস সহায়ক (সাধারণ কর্মচারী বা এমএলএসএস) পদে ৭২ জনসহ মোট ২৫৩ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

 

যোগ্যতা

পদগুলোতে আবেদনের জন্য পদমর্যাদা অনুযায়ী প্রার্থীদের অষ্টম শ্রেণি পাস থেকে পদসংশ্লিষ্ট বিষয়ে স্নাতক পাস পর্যন্ত শিক্ষাগত যোগ্যতা থাকতে হবে। সাঁটমুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর এবং অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর পদের জন্য প্রয়োজনীয় শিক্ষাগত যোগ্যতার পাশাপাশি কম্পিউটার প্রশিক্ষণপ্রাপ্ত হতে হবে। পদ দুটির জন্য প্রার্থীদের বিজ্ঞপ্তিতে উল্লেখিত গতিতে কম্পিউটারে টাইপ করার সক্ষমতা থাকতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তি অনুযায়ী কয়েকটি পদে অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে।

 

বয়স

গত ১ ফেব্রুয়ারি, ২০১৭ তারিখ অনুযায়ী প্রার্থীদের বয়স ১৮ বছর থেকে ৩০ বছর হতে হবে। তবে মুক্তিযোদ্ধা ও শারীরিক প্রতিবন্ধী কোটাধারীদের ক্ষেত্রে বয়স ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩২ বছর পর্যন্ত গ্রহণযোগ্য।

 

বেতন

নিয়োগপ্রাপ্তদের পদমর্যাদা অনুযায়ী প্রতি মাসে আট হাজার ২৫০ থেকে ২৭ হাজার ৩০০ টাকা পর্যন্ত বেতন দেওয়া হবে।

 

আবেদন প্রক্রিয়া

বিজ্ঞপ্তির সঙ্গে সংযুক্ত ফরমের নমুনা অনুযায়ী এ-ফোর সাইজের অফসেট কাগজে ফরম পূরণ করে আবেদন করতে হবে। সে ক্ষেত্রে ১২ ফন্টে কম্পিউটার কম্পোজের মাধ্যমে অথবা প্রার্থীর নিজ হাতে লিখে ফরম পূরণ করতে হবে। এ ছাড়া বিজ্ঞপ্তিতে উল্লেখিত অন্যান্য নিয়ম অনুসরণ করে সংশ্লিষ্ট পদে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। আবেদনপত্র ও প্রয়োজনীয় সকল কাগজপত্র ‘নিবন্ধক ও মহাপরিচালক, সমবায় অধিদপ্তর, সমবায় ভবন, এফ-১০, আগারগাঁও সিভিক সেক্টর, শেরেবাংলা নগর, ঢাকা-১২০৭’ ঠিকানায় ডাকযোগে পাঠাতে হবে। আবেদন করা যাবে ২৩ মার্চ-২০১৭ বিকেল ৫টা পর্যন্ত।

 

ওয়ালটন গ্রুপ (২৮০ জন)

জনবল নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ওয়ালটন গ্রুপের অঙ্গ প্রতিষ্ঠান ওয়ালটন সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম। ‘টেকনিশিয়ান (রেফ্রিজারেটর)’ পদে ১০০ জন, ‘টেকনিশিয়ান (এসি)’ পদে ৮০ জন এবং ‘ড্রাইভার’ পদে ১০০ জনসহ মোট ২৮০ জনকে এই নিয়োগ দেওয়া হবে।

 

টেকনিশিয়ান (রেফ্রিজারেটর) এবং টেকনিশিয়ান (এসি)

দুটি পদের জন্য বিজ্ঞপ্তিতে একই যোগ্যতা চাওয়া হয়েছে। রেফ্রিজারেশন অ্যান্ড এসি বিষয়ে ন্যূনতম ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। সংশ্লিষ্ট ক্ষেত্রে দুই বছরের অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের অগ্রাধিকার দেওয়া হবে। তবে অধিক অভিজ্ঞতাসম্পন্ন প্রার্থীদের ক্ষেত্রে শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য। মোটরসাইকেল চালনায় দক্ষ হতে হবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করার মানসিকতা থাকতে হবে।

 

ড্রাইভার

মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে মাধ্যমিক পরীক্ষায় অকৃতকার্য প্রার্থীদের জন্যও আবেদনের সুযোগ থাকছে। পিক-আপ ড্রাইভিংয়ে কমপক্ষে পাঁচ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। পাশাপাশি প্রার্থীর বৈধ ড্রাইভিং লাইসেন্স থাকতে হবে। এ ছাড়া বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করার মানসিকতাসম্পন্ন হতে হবে।

 

আবেদন প্রক্রিয়া

আগ্রহী প্রার্থীরা এক কপি পাসপোর্ট সাইজের রঙিন ছবি, প্রাতিষ্ঠানিক শিক্ষার সনদপত্র, অভিজ্ঞতার সনদপত্র এবং জাতীয় পরিচয়পত্রের ফটোকপিসহ জীবনবৃত্তান্ত পাঠিয়ে আবেদন করতে পারবেন। আবেদন করার ঠিকানা ‘অতিরিক্ত পরিচালক, পলিসি, এইচআরএম অ্যান্ড অ্যাডমিন বিভাগ, ওয়ালটন সার্ভিস ম্যানেজমেন্ট সিস্টেম, আলম মঞ্জিল, ৩৩, মালিবাগ চৌধুরীপাড়া, ঢাকা-১২১৯’। পাশাপাশি ‘jobs_wsms@waltonbd.com’ ঠিকানায় ইমেইলের মাধ্যমেও আবেদন করা যাবে। বিজ্ঞপ্তি অনুযায়ী প্রার্থীদের বিজ্ঞপ্তি প্রকাশের ১৫ দিনের মধ্যে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করার আহ্বান জানানো হয়েছে।

 

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2lbx9bg

 

ব্র্যাক

বেসরকারি উন্নয়ন সংস্থা ব্র্যাকের অষ্টম ইয়ং প্রফেশনাল প্রোগ্রামে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। একটি উন্নততর বিশ্ব গড়ার লক্ষ্যে তরুণদের এই নিয়োগ দেওয়া হবে।

 

যোগ্যতা

ন্যূনতম স্নাতক বা সমমানের ডিগ্রিপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন। তবে প্রার্থীরা স্নাতকোত্তর পাস হলে তা বাড়তি যোগ্যতা হিসেবে বিবেচিত হবে। সিজিপিএ ৪.০০ এর মধ্যে কমপক্ষে ৩.০০ এবং জিপিএ ৫.০০ এর মধ্যে ন্যূনতম ৩.৫০ থাকতে হবে। অর্থাৎ শিক্ষাজীবনের প্রত্যেক ক্ষেত্রে প্রথম বিভাগ বা সমমানের ফলাফলপ্রাপ্ত হতে হবে।

 

বয়স

প্রার্থীদের বয়স হতে হবে সর্বোচ্চ ৩০ বছর।

 

কর্মক্ষেত্র

নিয়োগপ্রাপ্তদের ন্যূনতম দুই বছর বাংলাদেশের যেকোনো স্থানে কাজ করতে হবে।

 

বেতন

নিয়োগপ্রাপ্তদের প্রতি মাসে বেতন দেওয়া হবে ৩৮ হাজার ৫০০ টাকা।

 

আবেদন প্রক্রিয়া

বিডিজবস ডটকমের মাধ্যমে অনলাইনে আবেদন করা যাবে। পাশাপাশি ব্র্যাকের ওয়েবসাইট (careers.brac.net) থেকেও অনলাইনে আবেদন করার সুযোগ থাকছে। এ ছাড়া আগ্রহী প্রার্থীরা ‘resume@brac.net’ ঠিকানায় ইমেইলের মাধ্যমেও আবেদন করতে পারবেন। আবেদন করার সুযোগ পাওয়া যাবে ৪ মার্চ, ২০১৭ পর্যন্ত।

মূল বিজ্ঞপ্তি : bit.ly/2kP7VDt