সেই চার নারীর জয়

সিল্কসিটিনিউজ ডেস্ক:

 

যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে ২০১৮ সালের নির্বাচনে জিতে তাক লাগিয়ে দিয়েছিলেন ইলহান ওমর, আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কোর্তেস, রাশিদা তালিব এবং অ্যায়না প্রেসলি। ‘দ্য স্কোয়াড’ হিসেবে পরিচিত সেই চার নারী জয় পেয়েছেন এবারও। গত বছর জানুয়ারিতে আইন প্রণেতা হিসেবে শপথ নেওয়ার পরই সবার নজর কাড়েন তারা। এই চার নারী মূলত ডেমোক্রেটিক পার্টির বামপন্থি অংশের নেতৃত্বে রয়েছেন। তরুণদের কাছে ভীষণ জনপ্রিয় তারা।

৩৮ বছর বয়সী ইলহান ওমর দ্বিতীয়বার মিনেসোটার ৫ম কংগ্রেশনাল ডিস্ট্রিক্ট মিনিয়াপোলিস থেকে নির্বাচিত হয়েছেন। মিশিগান থেকে নির্বাচিত হয়েছেন রাশিদা তালিব। যুক্তরাষ্ট্রের ইতিহাসে নির্বাচিত প্রথম দুই মুসলিম নারী কংগ্রেস সদস্য তারা। টানা দ্বিতীয় দফায় তারা তাদের প্রতিনিধি পরিষদের আসন ধরে রেখেছেন। ইলহান সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে অভিবাসী হয়েছিলেন ৪ বছর বয়সে। হিজাব পরা আইন প্রণেতা হিসেবে ইলহানই প্রথম কংগ্রেসে প্রবেশ করে ইতিহাস সৃষ্টি করেন।

রাশিদা তালিব ফিলিস্তিনি বংশোদ্ভূত। জয়ের পর তিনি জানিয়েছেন, কংগ্রেসে দ্বিতীয় মেয়াদে তিনি করোনা রোধে সবচেয়ে অগ্রাধিকার দেবেন এবং ফিলিস্তিনিদের মানবাধিকারের প্রতি চাপ অব্যাহত রাখবেন। ফিলিস্তিনিদের ওপর দখলদার ইসরায়েল বাহিনীর নির্যাতনসহ নানা ইস্যুতে নিজেদের বলিষ্ঠ অবস্থানের কারণে বারবার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আক্রমণের শিকার হয়েছেন ইলহান ও তালিব।

নিউইয়র্ক থেকে পুনরায় প্রতিনিধি পরিষদ সদস্য নির্বাচিত হয়েছেন আলেক্সান্দ্রিয়া ওকাসিও-কোর্তেস। ম্যাসাচুসেটস থেকে জয় পেয়েছেন ‘দ্য স্কোয়াড’-এর আরেক সদস্য অ্যায়না প্রেসলি। তারা বরাবরই প্রেসিডেন্ট ট্রাম্পের বর্ণবাদী অবস্থানের বিরুদ্ধে দাঁড়িয়েছেন। বামপন্থি তরুণদের মধ্যে তাদের জনপ্রিয়তাও ব্যাপক। তাদের জয়ে যুক্তরাষ্ট্রের সংখ্যালঘু ও নিপীড়িত মানুষ সন্তোষ প্রকাশ করেছে।

সূত্র: সমকাল