সুজানগরের লোকমান এখন ‘মৃত’ থেকে জীবিত

সিল্কসিটি নিউজ ডেস্ক:

অবশেষে জীবিত হলেন ভোটার তালিকায় মৃত নাম থাকা পাবনা জেলার সুজানগর উপজেলার শতবর্ষী বৃদ্ধ মো. লোকমান হোসেন মণ্ডল। সোমবার উপজেলা নির্বাচন অফিসার মোছা. ফাতেমা খাতুন তার ভোটার আইডি কার্ডটি সংশোধনের সত্যতা নিশ্চিত করেছেন।

একটি জাতীয় দৈনিকে সুজানগরে শতবর্ষী ব্যক্তিকে মৃত দেখিয়ে বয়স্কভাতা বন্ধ শিরোনামে গত বুধবার সর্বপ্রথম সংবাদ প্রকাশের পর তা ভাইরাল হয়। পরে নির্বাচন অফিস দ্রুত ভোটার আইডি নম্বরটি সংশোধন করে জটিলতার অবসান করে।

মো.লোকমান হোসেন মণ্ডল সুজানগর উপজেলার সাতবাড়ীয়া ইউনিয়নের গুপিনপুর গ্রামের মৃত উজির মণ্ডলের ছেলে। জাতীয় পরিচয়পত্র অনুযায়ী তার জন্ম ১৯১৭ সালের ১৮ আগস্ট।

এতদিন ভোটার তালিকায় মৃত উল্লেখ থাকায় অসহায় ও দরিদ্র ব্যক্তি মো. লোকমান হোসেন মণ্ডল সরকারি সহায়তা (বয়স্কভাতা) বন্ধ হওয়ার পাশাপাশি সরকারি সব ধরণের সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হন। এমনকি জাতীয় পরিচয়পত্রের জন্য করোনার টিকা পর্যন্ত নিতে পারেননি তিনি।

ভোটার আইডি কার্ডে তার নাম জীবিত এসেছে শুনে লোকমান হোসেন বলেন, আমি যে মৃত সে বোঝা আর বহন করতে হবে না।তবে আমাকে যারা ভোটার থেকে কর্তন করেছে তাদের তদন্ত করে সুষ্ঠু বিচার দাবি করছি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট।

উপজেলা নির্বাচন অফিসার ফাতেমা ফাতেমা বলেন, লোকমান হোসেনের ভোটার আইডি জটিলতা সমাধান করতে পেরে ভালো লাগছে। তবে এ ধরনের ঘটনা উপজেলার একাধিক ব্যক্তির ক্ষেত্রে ঘটে থাকলে ভুক্তভোগী আবেদন করলে দ্রুত সময়ের মধ্যে সমাধান করে করে দেওয়া হবে।

সুজানগর উপজেলা সমাজসেবা কর্মকর্তা নাজমুল হাসান বলেন, লোকমান হোসেন মণ্ডল ২০২০ সালের জুলাই-সেপ্টেম্বর মাস পর্যন্ত ভাতা পেয়েছেন। পরবর্তীতে নির্বাচন কমিশনের (ইসি) ভোটার তালিকার সার্ভারে লোকমান হোসেনের নাম ছিল না। তাকে মৃত দেখানোর কারণে তার বয়স্কভাতা বন্ধ করা হয়েছিল। এখন ভোটার তালিকায় জীবিত নাম থাকায় লোকমান হোসেন মণ্ডলের নাম বয়স্কভাতার তালিকায় নতুন করে অন্তর্ভুক্ত করা হবে।

এ বিষয়ে জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মাহবুবুর রহমান যুগান্তরকে জানান, জীবিত থাকার পরও কি কারণে লোকমান হোসেন মণ্ডলের নাম ভোটার তালিকা থেকে কর্তন করা হলো বিষয়টি তদন্তের জন্য উপজেলা নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দিয়েছি। তদন্ত শেষে অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে সরকারি নিয়ম অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

সূত্র : যুগান্তর