সিরিয়ার আফরিন তুরস্কের সেনাবাহিনীর পূর্ণ নিয়ন্ত্রণে

সিল্কসিটিনিউজ ডেস্ক:

তুরস্কের সেনাবাহিনী ও তাদের মিত্র সিরীয় বিদ্রোহীরা সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর আফরিনের পূর্ণ নিয়ন্ত্রণ গ্রহণ করেছে।

কুর্দি পিপলস প্রটেকশন ইউনিটসের (ওয়াইপিজি) যোদ্ধাদের হটাতে তুরস্কের সেনাবাহিনী ও তাদের মিত্ররা আট সপ্তাহ ধরে সামরিক অভিযান চালানোর পর অঞ্চলটি রোববার তাদের পূর্ণ নিয়ন্ত্রণে এসেছে।

সিরীয় কুর্দিদের ওয়াইপিজি বাহিনীকে একটি সন্ত্রাসীগোষ্ঠী হিসেবে বিবেচনা করে তুরস্ক। আফরিন অঞ্চলের অবশিষ্ট গ্রামগুলো দখল করে রাতের মধ্যে সেখানে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা হয়েছে বলে তুরস্কের সামরিক বাহিনীর একটি সূত্র জানিয়েছে।

সূত্র বলেছে, আফরিন অঞ্চলে পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হয়েছে। বাসিন্দাদের নিরাপদে বাড়ি ফেরা নিশ্চিত করতে তল্লাশি অভিযান চলছে।

শহরের রাস্তায় টহল দিচ্ছে তুরস্কের সাঁজোয়া যান। রেড ক্রিসেন্ট শহরের বাসিন্দাদের মধ্যে গরম খাবার বিতরণ করছে। লাইন ধরে লোকজন সেসব খাবার সংগ্রহ করছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা আনাদুলু।

তুরস্ক রেড ক্রিসেন্টের সভাপতি কেরেম কিনিক বলেন, স্বল্প ও মাঝারি মেয়াদের মধ্যে স্বাভাবিক জীবনযাত্রা ফিরিয়ে আনার চেষ্টা করছি আমরা। আমাদের মোবাইল রান্নাঘরগুলো এখানে আর আমাদের কর্মীরা গ্রামে কাজ করছেন।আফরিনের বাসিন্দা আব্দুর রহমান নাহসেন সুলেইমানোগলু বলেন, আমরা চাই সব কিছু ঠিক হয়ে যাক। আমরা চাই আমাদের নারীরা ও সন্তানরা ফিরে আসুক। তারা তাদের নিজভূমে ফিরতে পারছে না।

যুগান্তর