সিরিজ জিততে বাংলাদেশের চাই ২৮১ রান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

ওয়ানডে সিরিজের প্রথম দুটি ম্যাচেই আগে ব্যাট করতে তিনশ রান পেরিয়েছিল বাংলাদেশ ও শ্রীলঙ্কা। আজ তৃতীয় ম্যাচেও শুরুটা মারমুখী ভঙ্গিতেই করেছিলেন লঙ্কান ব্যাটসম্যানরা। তবে শেষপর্যন্ত তিনশ রানের কোটা পেরোতে পারেনি স্বাগতিকরা। ৯ উইকেট হারিয়ে শেষপর্যন্ত লঙ্কান স্কোরবোর্ডে জমা হয়েছে ২৮০ রান। ফলে ২-০ ব্যবধানে সিরিজ জিততে হলে বাংলাদেশকে করতে হবে ২৮১ রান।

 

টস জিতে ফিল্ডিংয়ে নেমে বল হাতে শুরুটা খুব একটা ভালো হয়নি বাংলাদেশের। প্রথম আট ওভার মাশরাফি-মুস্তাফিজদের ওপর বেশ চড়াও হয়েই খেলছিলেন দুই লঙ্কান ওপেনার ধনুস্কা গুনালিথাকা ও উপুল থারাঙ্গা। তবে দুজনেই সাজঘরে ফিরেছেন ১৪ ওভারের মধ্যে। এরপর  দুটি রানআউটও খানিকটা স্বস্তি ফিরিয়েছে বাংলাদেশ শিবিরে। দারুণ এক ডেলিভারিতে মুস্তাফিজও সাজঘরমুখী করেছেন ক্রমেই বিপদজনক হয়ে উঠতে থাকা কুশল পেরেরাকে। একেবারে শেষপর্যায়ে শ্রীলঙ্কার রানের চাকাটা প্রায় একাই ঘুরিয়েছেন থিসারা পেরেরা। ৪০ বলে ৫২ রানের ঝড়ো ইনিংস খেলে শেষ ওভারে আউট হয়েছেন এই বাঁহাতি ব্যাটসম্যান। শ্রীলঙ্কার পক্ষে সর্বোচ্চ, ৫৪ রানের ইনিংসটি এসেছে কুশল মেন্ডিসের ব্যাট থেকে।

 

টস ভাগ্য খুব একটা ভালো না মাশরাফির। খুব কালেভদ্রে জিততে পারেন কয়েনের লড়াইয়ে। আজ শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ফিরেছিল মাশরাফির ভাগ্য। জিতেছিলেন টস। কিন্তু টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্তটা ঠিক ছিল কি না, তা নিয়ে শঙ্কা জেগেছে শুরুতেই। ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই বাংলাদেশের বোলারদের ওপর চড়াও হয়েছেন লঙ্কান ব্যাটসম্যানরা। ১১তম ওভারে অবশেষে বাংলাদেশ পেয়েছে কাঙ্ক্ষিত সাফল্য। মেহেদী হাসান মিরাজের ঘূর্ণিতে সাজঘরে ফিরেছেন লঙ্কান ওপেনার ধনুস্কা গুনাথিলাকা। দুই ওভার পর আরেক ওপেনার থারাঙ্গাকে সাজঘরমুখী করেছেন তাসকিন আহমেদ। দুর্দান্ত এক ডেলিভারিতে ভেঙে দিয়েছেন স্টাম্প। তৃতীয় উইকেটে ৪৯ রানের জুটি গড়ে আবার বাংলাদেশের জন্য বিপদজনক হয়ে উঠছিলেন দিনেশ চান্দিমাল ও কুশল পেরেরা। তবে ২৬তম ওভারে নিজের দোষেই রানআউট হয়ে সাজঘরে ফিরেছেন চান্দিমাল (২১)। ঢিমেতালে রান নিতে গিয়ে হয়েছেন রানআউট। কয়েক ওভার পর মিলিন্দা সিরিবর্ধনেও পড়েছেন রানআউটের ফাঁদে। ৩৭তম ওভারে কুশল মেন্ডিসকে দারুণ এক ডেলিভারিতে পরাস্ত করেছেন মুস্তাফিজ। ৫৪ রান করে উইকেটের পেছনে ক্যাচ দিয়ে ফিরে গেছেন এই ডানহাতি ব্যাটসম্যান।

 

এরপর রানের চাকা ঘোরাতে বেশ কষ্টই হয়েছে শ্রীলঙ্কার। তবে থিসারা পেরেরা ছিলেন বিধ্বংসী। সাত নম্বরে ব্যাট করতে নেমে তিনিই কিছুটা ভুগিয়েছেন বাংলাদেশের বোলারদের। আজকের ম্যাচে বাংলাদেশের সফলতম বোলার মাশরাফি। ১০ ওভার বল করে ৬৫ রান দিয়ে তিনি নিয়েছেন তিনটি উইকেট। মুস্তাফিজ দুটি উইকেট নিয়েছেন ৫৫ রান খরচে। একটি করে উইকেট গেছে মিরাজ ও তাসকিনের ঝুলিতে।

 

প্রথম ম্যাচে জয় পাওয়ায় শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজে এগিয়ে আছে বাংলাদেশ। দ্বিতীয় ওয়ানডেতে অবশ্য দারুণ লড়াই করেছিল স্বাগতিক  শ্রীলঙ্কা। টস জিতে প্রথমে ব্যাট করে ৩১২ রানের বিশাল লক্ষ্য দাঁড় করায় থারাঙ্গারা। কিন্তু লঙ্কানদের সুখের সময়ে বাধা হয়ে দাঁড়ায় বৃষ্টি। ফলে তৃতীয় ম্যাচটি লঙ্কানদের জন্য অলিখিত ফাইনালে পরিণত হয়েছে। আর এই ম্যাচটি জিতলে সিরিজ নিশ্চিত হবে বাংলাদেশের। প্রথম ম্যাচের একাদশ নিয়েই দ্বিতীয় ওয়ানডেতে মাঠে নেমেছিল মাশরাফির দল। তৃতীয় ম্যাচেও দলে পরিবর্তন আনেনি লাল-সবুজের দল। যার অর্থ ইমরুল কায়েস-সানজামুলদের এই ম্যাচেও সাইড লাইনে বসে থাকতে হচ্ছে। তবে পরিবর্তন এসেছে শ্রীলঙ্কা একাদশে। বাদ পড়েছেন নুয়ান প্রদীপ। তাঁর বদলে দলে ফিরেছেন সেকুগে প্রসন্ন।

 

বাংলাদেশ দল : তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, তাসকিন আহমেদ ও মুস্তাফিজুর রহমান।

 

শ্রীলঙ্কা দল : উপুল থারাঙ্গা, দিনেশ চান্দিমাল, কুশল মেন্ডিস, আসেলা গুনারত্নে, দিমুথ গুনাথিলাকা, নুয়ান কুলাসেকারা, সুরঙ্গা লাকমল, সাচিত পাথিরানা, থিসারা পেরেরা, দিলরুয়ান পেরেরা ও সেকুগে প্রসন্ন।

সূত্র: এনটিভি