সিরাজগঞ্জে পিইসি পরীক্ষার খাতায় শিক্ষকদের অনৈতিক ঘষামাজার অভিযোগ

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সিরাজগঞ্জের কামারখন্দে প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার কাটাকাটি ও ঘষামাজাকৃত ‘বাংলাদেশ ও বিশ্ব পরিচিতি’ বিষয়ের ২৪টি খাতা জব্দ করেছে উপজেলা পরীক্ষা পরিচালনা কমিটি। অভিযোগ উঠেছে অনৈতিক সুবিধা নিয়ে শিক্ষার্থীদের বেশি নম্বর পাইয়ে দেওয়ার জন্যই মূল্যায়নকারাী শিক্ষকরা এমনটা ঘটিয়েছেন।

উপজেলার কামালিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারি শিক্ষক জুলফিকার আলী, কর্ণসূতি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নজরুল ইসলাম এবং তেঘরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম ওইসব খাতার মূল্যায়ন ও নিরীক্ষার দায়িত্বে ছিলেন। খাতাগুলো কোন কোন বিদ্যালয়ের, তা প্রকাশ পেলে অভিভাবকরা ক্ষুব্ধ হয়ে অভিযুক্ত শিক্ষকদের লাঞ্ছিত করতে পারেন, এমন শঙ্কায় কোনও তথ্য দিতে রাজি হয়নি পরীক্ষা পরিচালনা কমিটি।

অভিভাবকদের অভিযোগ, অনৈতিক সুবিধার বিনিময়ে কোমলমতি শিক্ষার্থীদের সঙ্গে প্রতারণা করা হয়েছে। তারা বিষয়টি তদন্ত করে ২৪ জন শিক্ষার্থীর পরীক্ষা পুনরায় গ্রহণ ও মূল্যায়ন এবং দোষী শিক্ষকদের উপযুক্ত শাস্তির দাবি জানিয়েছেন।

উপজেলা পিইসি পরীক্ষা পরিচালনা কমিটির সদস্য সচিব উপজেলা শিক্ষা অফিসার মোয়াজ্জেম হোসেন জানান, ২৪টি খাতার নম্বর কমবেশি/কাটাকাটি করা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা পিইসি পরীক্ষা পরিচালনা কমিটির সভাপতি মো. জাহাঙ্গীর আলম জানান, খাতা মূল্যায়নে নম্বর কাটাকাটি ও ঘষামাজার বিষয়টি নজরে এলে সেগুলো সিলগালা করার পর দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের কৈফিয়ত তলব করা হয়েছে। দায়িত্ব অবহেলা ও অনৈতিক বিষয় এখানে থাকলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার সিদ্দীক মো. ইউসুফ রেজা বলেন, শুক্রবার রাতে বিষয়টি অবগত হয়ে কঠোরভাবে তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে নির্দেশ দেওয়া হয়েছে।