সিপিএর নতুন চেয়ারপারসন ক্যামেরুনের এমিলিয়া

সিল্কসিটিনিউজ ডেস্ক: কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির ২২তম নতুন চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন ক্যামেরুনের ন্যাশনাল অ্যাসেম্বলির ডেপুটি স্পিকার ও বর্তমান কমিটির ভাইস চেয়ারম্যান এমিলিয়া মোনজোয়া লিফানকা।

মঙ্গলবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের হল অব ফেমে ৬৩তম সিপিএ সম্মেলনের সপ্তম ও শেষ দিনে সাধারণ অধিবেশনে ব্যালটের মাধ্যমে দুইজন প্রতিদ্বন্দ্বিকে হারিয়ে তিন বছরের জন্য তিনি চেয়ারপারসন নির্বাচিত হন।

এমিলিয়া নির্বাচিত হন ১০৭ ভোট পেয়ে। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি কুক আইল্যান্ডের নারী এমপি নিক্কি র‌্যাটেল পেয়েছেন ৭০ ভোট। আর দ্বীপ রাষ্ট্র মোনসেরাটের এমএলএ শিরলি এম. অসবর্ন ১৫ ভোট পেয়ে তৃতীয় হয়েছেন।

এ নির্বাচনের মাধ্যমে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর তিন বছরের মেয়াদ শেষ হয়েছে।

সাধারণ অধিবেশনে এবারের নির্বাচনে ২১২টি ভোটের মধ্যে মোট ১৯২ জন ভোট দেন। এতে বাংলাদেশের পক্ষে ভোটার ছিল ৬ জন।

২০১৪ সালের ৮ অক্টোবর সিপিএ নির্বাহী কমিটির ২১তম চেয়ারপারসন পদে ৭০ ভোট পেয়ে নির্বাচিত হন  শিরীন শারমিন চৌধুরী। তার নিকটতম প্রতিদ্বন্দ্বি পান ৬৭ ভোট। ৩৫ সদস্যের নির্বাহী কমিটির নির্বাচনে প্রথম বাংলাদেশি হিসেবে চেয়ারপারসন পদে নির্বাচিত হন তিনি।

১৯১১ সালে ইম্পিয়ার পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন নামে সিপিএর যাত্রা শুরু হয়। ১৯৪৮ সালে বর্তমান কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশন (সিপিএ) নামকরণ করা হয়। বাংলাদেশ সিপিএর সদস্যপদ লাভ করে ১৯৭৩ সালে। গত ১ নভেম্বর ঢাকায় ৬৩তম সিপিএ সম্মেলন শুরু হয়।

সূত্র: রাইজিংবিডি