সিংড়া ও নলডাঙ্গায় বন্যা পরস্থিতি আরো অবনতি, পানিবন্দি লক্ষাধিক মানুষ

নাটোর প্রতিনিধি :

নাটোরের সিংড়া ও নলডাঙ্গায় বন্যা পরিস্থিতি আরো অবনতি হয়েছে। গত ২৪ ঘণ্টায় আত্রাই নদীর পানি বিপৎসীমার ৭১ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এতে প্রতিদিনই প্লাবিত হচ্ছে নতুন নতুন এলাকা।

সিংড়া পৌরশহর সহ ৬টি ইউনিয়নের প্রায় ৫০ হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। বন্যা দূর্গত এলাকার মানুষদের জন্য সাতটি বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। ইতোমধ্যে শোলাকুড়া দাখিল মাদরাসায় আশ্রয় নিয়েছে বানভাসি মানুষরা। বন্যায় প্লাবিত হওয়ায় ৩টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার সকালে বন্যাদূর্গতদের জান-মাল রক্ষার্থে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, উপজেলা চেয়ারম্যান শফিকুল ইসলাম, ইউএনও মোহাম্মদ নাজমুল আহসান, পৌর মেয়র জান্নাতুল ফেরদৌস সহ বিভিন্ন প্রশাসনিক কর্মকর্তারা পরিদর্শন করছেন।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ নাজমুল আহসান জানান, বর্তমানে আত্রাই নদীর পানি বিপৎসীমার ৭১ সে:মি ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। বন্যার্তদের জন্য সিংড়া দমদমা সরকারি গার্লস, পাঙ্গাশিয়া, কতুয়াবাড়ী, নিংগইন ও জোড়মল্লিকা উচ্চ বিদ্যালয়, বিলচলন ও মহেশচন্দ্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং শোলাকুড়া আলিম মাদ্রাসায় আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। বন্যায় প্লাবিত হওয়ায় আরো ৩টি শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। আর বন্যার্ত মানুষের জন্য আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশনা মোতাবেক ত্রাণ বিতরণের কার্যক্রম শুরু হয়েছে।

অপরদিকে, জেলার নলডাঙ্গা উপজেলার বারনই নদীর পানি বিপদ সীমার ওপর দিয়ে প্রবাহিত হওয়ায় তিন ইউনিয়নের অন্তত আড়াই হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় উপজেরার, বাশিলা পূর্ব পাড়া, দক্ষিন পাড়া, বিলজোয়ানী, পাটুল, ভুষনগাছা সহ অন্যাণ্যে এলাকা প্লাবিত হয়ে পড়েছে। এছাড়া পানি ঢুকতে শুরু করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে।

নলডাঙ্গা উপজেলার নির্বাহী কর্মকর্তা রেজা হাসান বলেন, সকাল থেকে বিভিন্ন এলাকা পরিদর্শন করেছি। এখন পর্যন্ত নদিতীরবর্তী এলাকায় আড়াই হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছে। জরুরী তালিকা তৈরী করে বণ্যা দূর্গতদের মাঝে ত্রাণ সহায়তার জন্য জেলা প্রশাসক বরাবার জানানো হয়েছে।

স/বি