সিংড়ায় স্কুলভবন দখলমুক্ত করতে মানববন্ধন

সিংড়া প্রতিনিধি:
‘স্কুল মুক্ত চাই, শিক্ষার আলো চাই, লেখাপড়ার সুযোগ চাই’ লেখা ফেস্টুন হাতে রাস্তায় দাঁড়িয়ে আকুতি জানিয়েছে কোমলমতি শিক্ষার্থীরা ও এলাকাবাসী। শনিবার সকাল ১১টায় নাটোরের সিংড়া উপজেলার দামকুড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের ভবন দখলমুক্ত করতে পার্শ্বের পাকা রাস্তার দু’পাশে দাঁড়িয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছে তিন শতাধিক কোমলমতি শিক্ষার্থী ও এলাকাবাসী।

পরে স্কুলভবন দখলের প্রতিবাদে বিক্ষোভ মিছিল করে শিক্ষার্থী ও অভিভাবকরা।

এদিকে এই প্রতিবেদন লেখা পর্যন্ত (বিকাল সাড়ে তিনটা) ওই স্কুল ভবন দখলমুক্ত করতে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশে উঠান বৈঠক চলছিলো। বৈঠকে উপস্থিত ছিলেন সিংড়া উপজেলা আ’লীগের সভাপতি অ্যাডভোকেট ওহিদুর রহমান শেখ, চৌগ্রাম ইউপি চেয়ারম্যান জাহেদুল ইসলাম ভোলা, ইটালী ইউপি চেয়ারম্যান আরিফুল ইসলাম, ছাতারদীঘি ইউপি চেয়ারম্যান আলতাব হোসেন প্রমুখ।

এলাকাবাসী সূত্রে জানা যায়, ১৯৮৩ সালে উপজেলার দুর্গম পল্লী দামকুড়ি গ্রামে দামকুড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের জন্য এক খন্ড জায়গা দান করেন স্থানীয় হারান আলী প্রামাণিক নামের এক ব্যক্তি। পরে ১৯৯৩ সালে ওই জায়গায় স্কুলের জন্য সরকারিভাবে একটি পাকা ভবন নির্মাণ করা হয়। কিন্তু দাতা হারান প্রামানিক মৃত্যু বরণ করলে ১৯৯৭ সালে ওই স্কুলভবন দখল করে নেয় তার ছেলে প্রভাবশালী ওবাইদুল ইসলাম। এতে শিক্ষার্থীদের লেখাপড়া বন্ধ হয়ে যায়। অভিভাবকরা পড়ে বিপাকে। এদিকে ওই স্কুলভবন দখলের পাশাপাশি মৃত বাবার দানকৃত জায়গা ফেরত চেয়ে আদালতে মামলা করেন ওবাইদুল ইসলাম ও বাচ্চু মিয়া।

ওই প্রতিষ্ঠানের সাবেক শিক্ষার্থী রোজিনা বেগম বলেন, দেশে কোন বিচার নেই। জোর যার মুল্লুক তার। কারণ একটি শিক্ষাপ্রতিষ্ঠানের ভবন এভাবে কেউ দখল করে রাখতে পারে না।

দামকুড়ি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি সুলতান আহমেদ বলেন, অবিলম্বে মামলা প্রত্যাহার করে স্কুলের ভবন দখলমুক্ত করে শিক্ষার্থীদের লেখাপড়া সুযোগ সৃষ্টির দাবি জানাচ্ছি।

স/শা