মঙ্গলবার , ৩ নভেম্বর ২০২০ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরি
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সিংড়ায় ভেজাল বীজ কারখানায় ছয়লাভ, ১০ হাজার টাকা জরিমানা

Paris
নভেম্বর ৩, ২০২০ ৭:২৩ অপরাহ্ণ

সিংড়া প্রতিনিধি:
মানহীন ভেজাল বীজ উৎপাদন করার অপরাধে সিংড়া উপজেলার কৃষক ভাই বীজ ভান্ডারের মালিক আতিকুর রহমানকে ১০হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

মঙ্গলবার দুপুরে পৌর শহরের বালুয়া-বাসুয়া এলাকায় অবস্থিত মেসার্স কৃষক ভাই বীজ ভান্ডারে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সিংড়ার ইউএনও মোছা. নাসরিন বানু।

এসময় মানহীন বীজ উৎপাদন, একই ব্যক্তি তিনটি বীজ উৎপাদনের লাইসেন্স গ্রহন, গ্রেডিং এবং আদ্রতা মাপার যন্ত্র, লাইসেন্স এবং প্যাকেটের গায়ে লাইসেন্স নম্বর না মেলা সহ বিভিন্ন অভিযোগে ১০হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমান আদালত। এসময় উপজেলা সার ও বীজ মনিটরিং কমিটির সদস্য সচিব ও উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

সূত্রে জানা যায়, সরকারের কৃষি মন্ত্রণালয়ের বীজ প্রত্যয়ন এজেন্সির মাধ্যমে ট্রুুথফুল লেভেল সিডস (টিএলএস) বীজ উৎপাদনের অনুমোদন নিয়ে আসন্ন ইরি-বোরো মৌসুমকে সামনে রেখে কোন রকম মান নিয়ন্ত্রণ ছাড়াই ভেজাল বীজ উৎপাদন করে আসছিল কৃষক ভাই বীজ ভান্ডারের মালিক আতিকুর রহমান। খোলা বাজার থেকে ধান কিনে বীজের গুণগত মান যাচাই-বাছাই না করেই প্যাকেটজাত করে আসছিল। স্থানীয় বাজারে এসব বীজ বিক্রি না করে তারা দূরের অন্তত ২০টি জেলায় এসব বীজ সরবরাহ করে। এতে প্রতারণার শিকার হচ্ছেন কৃষক।

বর্তমানে চলনবিলের সিংড়ায় মানহীন বীজ উৎপাদন করছে অন্তত সাতটি প্রতিষ্ঠান। বিভিন্ন নাম ব্যবহার করে তারা বীজ উৎপাদন করছে। মানহীন বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো হচ্ছে, মেসার্স কৃষক ভাই বীজ ভান্ডার, গাজীপুর সিড লিমিটেড, স্কয়ার সিড কোম্পানি, গ্রিন সুপার সিডস, লর্ডস ইন্টারন্যাশনাল সিডস, সরকার সিডস লিমিটেড, গোল্ডেন সিড। এসব প্রতিষ্ঠান বিআর-২৮, বিআর-২৯, বিআর-৫০ ধানসহ রোপা আমন জাতের বীজ উৎপাদন করে।

সিংড়া উপজেলা নির্বাহী অফিসার নাসরিন বানু বলেন, বীজ উৎপাদনকারী প্রতিষ্ঠান মেসার্স কৃষক ভাই বীজ ভান্ডার যথাযথ প্রক্রিয়ায় বীজ উৎপাদন করছে না। তাছাড়া একই ব্যক্তির নামে বীজ উৎপাদনের বিভিন্ন নামে তিনটি লাইসেন্স পাওয়া গেছে। এমন সব বিভিন্ন অভিযোগে ১০হাজার টাকা জরিমানা করা হয়েছে। বাঁকি কারখানাগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করা হবে।

সর্বশেষ - রাজশাহীর খবর