নিজ দলের এমপিদের সংসদ থেকে পদত্যাগ চায় বিএনপি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দলীয় সংসদ সদস্যদের জাতীয় সংসদ থেকে পদত্যাগ চায় বিএনপির নেতাকর্মীরা। আগামী ১০ ডিসেম্বর ঢাকায় মহাসমাবেশের আগে গুরুত্বপূর্ণ তিনটি সিদ্ধান্ত নিতে চায় বিএনপি। এর মধ্যে একটি হলো সংসদ সদস্যদের পত্যাগ। যুগপৎ আন্দোলনের বাকিগুলো হলো, রূপরেখা চূড়ান্ত করা এবং নির্দলীয় সরকারের রূপরেখা তৈরি করে তা জাতির সামনে তুলে ধরা।

বিএনপির স্থায়ী কমিটির সর্বশেষ বৈঠকে এই তিনটি বিষয় চূড়ান্ত করতে দীর্ঘ আলোচনা হয়েছে। এই তিনটি সিদ্ধান্ত নিতে পারলে চলমান আন্দোলন চূড়ান্ত পর্যায়ে নেওয়া সহজ হবে বলে মনে করছে দলটি।

 

বর্তমান সংসদে বিএনপির সাতজন এমপি আছেন। এর মধ্যে উত্তরবঙ্গের আছেন চারজন। তাঁদের অন্তত দুজন এরই মধ্যে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যানের কাছে সংসদ থেকে পদত্যাগ করার আগ্রহ জানিয়েছেন বলে দলীয় সূত্র নিশ্চিত করেছে।

রাজপথে সংসদকে অবৈধ বলে সরকারের পদত্যাগ দাবি করা হলেও বিএনপির এমপিরা এখনো সংসদে আছেন। এ বিষয়টি সম্প্রতি দলের বিভিন্ন পর্যায়ের আলোচনায় গুরুত্ব পাচ্ছিল। দলের দায়িত্বশীল নেতারা জানান, ঢাকার মহাসমাবেশ থেকে আন্দোলনের বিষয়ে গুরুত্বপূর্ণ ঘোষণা আসতে পারে। তবে আগে সংসদ সদস্যদের পদত্যাগসহ এই তিনটি সিদ্ধান্ত চূড়ান্ত না করলে ঢাকা ঘোষণা অর্থবহ হবে না।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের একজন জ্যেষ্ঠ নেতা কালের কণ্ঠকে বলেন, আন্দোলনে গতি বাড়াতে সরকারবিরোধী সব দলকে এক প্ল্যাটফরমে নিয়ে আসার কাজও দ্রুত গুছিয়ে নিচ্ছেন তাঁরা। যুগপৎ আন্দোলনের রূপরেখাও গুরুত্বপূর্ণ বিষয়। ১০ ডিসেম্বরের আগে এগুলো শেষ করার কাজ চলছে।

চলমান রাজনৈতিক ইস্যুতে গত বৃহস্পতিবার বিএনপির স্থায়ী কমিটির অনির্ধারিত বৈঠক হয়। এতে সরকারবিরোধী চূড়ান্ত আন্দোলনের এই পর্যায়েও কেন দলের সংসদ সদস্যরা জাতীয় সংসদ থেকে পদত্যাগ করছেন না তা নিয়ে প্রশ্ন তোলেন কয়েকজন নেতা। বৈঠকে গত সপ্তাহে বিএনপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে জেলা নেতাদের বৈঠকের সারমর্ম নিয়ে বিশদ আলোচনা হয়। চার দিনব্যাপী ওই বৈঠকে ৯২ জন নেতা বক্তব্য দেন। তাঁদের বক্তব্য থেকে পাওয়া ২২টি বিষয় নিয়ে স্থায়ী কমিটিতে আলোচনা হয়।

বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানায়, স্থায়ী কমিটির বৈঠকে আলোচ্যসূচির বাইরে বিএনপিদলীয় এমপিদের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন স্থায়ী কমিটির কয়েকজন নেতা। বিএনপির শীর্ষ নেতৃত্বের সঙ্গে জেলা নেতাদের বৈঠকেও একই প্রশ্ন উঠেছিল। বিএনপির নীতিনির্ধারকদের কয়েকজনও মনে করেন, এমপিদের সংসদ থেকে পদত্যাগের সময় এসেছে। স্থায়ী কমিটির সভায় আলোচনার এক পর্যায়ে ডিসেম্বরের আগে সংসদ সদস্যদের পদত্যাগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার প্রস্তাব দেওয়া হলে তাতে সম্মতি দেন নেতারা।

নাম প্রকাশে অনিচ্ছুক দলের গুরুত্বপূর্ণ এক নেতা কালের কণ্ঠকে বলেন, সংসদ অবৈধ দাবি করে সংসদে থাকাটা যুক্তিযুক্ত নয়। এ বিষয়ে দ্রুত সিদ্ধান্ত আসা উচিত। দলের শীর্ষ নেতৃত্বও এ নিয়ে ভাবছেন।

স্থায়ী কমিটির বৈঠকের আলোচনার সূত্র ধরে বিএনপির সংরক্ষিত আসনের সংসদ সদস্য ব্যারিস্টার রুমিন ফারহানার সঙ্গে যোগাযোগ করা হলে তিনি গত রাতে কালের কণ্ঠকে বলেন, ‘দল সিদ্ধান্ত দিলে তৎক্ষণাৎ সংসদ থেকে পদত্যাগ করতে তৈরি আছি। অন্তত আমি তা সঙ্গে সঙ্গে করব। ’