সাহিত্য হলো মানুষের চিন্তার বাহন: হাসান আজিজুল হক

নিজস্ব প্রতিবেদক:
প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেছেন, ‘সাহিত্য হলো মানুষের চিন্তার বাহন। মানুষ যা করে তার চিহ্ন রেখে যায়। সাহিত্যের যে ছোট কাগজগুলো রয়েছে সেগুলো একটি প্রতিষ্ঠিত সমাজ বিনির্মাণে যথেষ্ট ভূমিকা রাখে।’

সোমবার রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) অনুষ্ঠিত সাহিত্যের ছোট কাগজ ‘উত্তরণ’র প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাবির উত্তরণ সাহিত্য ও সাংস্কৃতিক সংগঠন এ অনুষ্ঠানের আয়োজন করে।

হাসান আজিজুল হক বলেন, ‘বর্তমান প্রযুক্তি ব্যবস্থা আমাদের যান্ত্রিক করে তুলেছে। যার ফলে আমরা নিজেদের আধুনিক বলে দাবি করছি। কিন্তু আধুনিকায়ন আমাদের কোনদিকে নিয়ে যাচ্ছে তা দেখতে হবে।’ এই কাগজটি ভবিষ্যতে পাঠককে আরও ভাল কিছু দেবে বলে তিনি এ সময় আশাবাদ ব্যক্ত করেন।

কাগজটির সহ-সম্পাদক মাজহারুল ইসলাম এবং নির্বাহী সম্পাদক ফাহিমা শিকদারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মলয় কুমার ভৌমিক, বাংলা বিভাগের সহকারী অধ্যাপক মো. মানিকুল ইসলাম, ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক ড. মো. আমিরুল ইসলাম কনক, ইসলামিক স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক মো. হাফিজুর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কাগজটির সম্পাদক মহব্বত হোসেন মিলন।

পরে সন্ধ্যা সাড়ে ৬টায় স্বরচিত কবিতা পাঠ ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে অনুষ্ঠানের সমাপনী অনুষ্ঠিত হয়।

এর আগে সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের শহীদুল্লাহ কলা ভবনের সামনে থেকে একটি আনন্দ র‌্যালি বের করে সংগঠনটি। র‌্যালিটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় সেখানে এসে শেষ হয়। দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন রসায়ন বিভাগের অধ্যাপক ড. লায়লা আরজুমান বানু।

স/শ