সাসেক্সের ডিউক হ্যারি, ডাচেস মেগান

সিল্কসিটিনিউজ ডেস্ক:

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মার্কিন অভিনেত্রী মেগান মার্কেল যথাক্রমে ডিউক অব সাসেক্স ও ডাচেস অব সাসেক্স হলেন। শনিবার রাজকীয় এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এই জুটি বিবাহবন্ধনে আবদ্ধ হয়েছেন। সাসেক্স ইংল্যান্ডের পূর্বাঞ্চলের একটি কাউন্টি।

বিয়ের পর ওই কাউন্টির ডিউক হিসেবে পরিচিতি পাচ্ছেন প্রিন্স হ্যারি। তার স্ত্রী মেগান মার্কলেকে ডাচেস অব সাসেক্স হিসেবে ডাকা হবে। খবর এএফপির।

কেনসিংটন প্রাসাদের এক ঘোষণায় এ উপাধি দেয়া হয়েছে। সাধারণত ব্রিটিশ রাজপরিবারের প্রিন্সদের বিয়ের পর এরকম উপাধি দেয়া হয়। রানী নিজে উপাধি দিয়ে থাকেন।

সে হিসেবেই হ্যারি ও মেগান এ উপাধি পেলেন। এর আগে হ্যারি বড় ভাই প্রিন্স উইলিয়ামকে ডিউক অব কেমব্রিজ এবং ভাবী কেট মিডলটনকে ডাচেস অব কেমব্রিজ উপাধি দেয়া হয়।

বিয়ের অনুষ্ঠানের কিছুক্ষণ আগে বাকিংহাম প্যালেস এক বিবৃতিতে এ বিষয়ে এক ঘোষণা দেয়। বিবৃতিতে বলা হয়, আজ রানী ওয়েলসের যুবরাজ হ্যারিকে ডিউক উপাধি দিতে সম্মত হয়েছেন। আজ থেকে হ্যারি পরিচিত হবেন ডিউক অব সাসেক্স, আর্ল অব ডামবার্টন ও র‌্যাবন কিলকিল হিসেবে।

বিবৃতিতে আরও বলা হয়, প্রিন্স হ্যারির ডিউক অব সাসেক্সের উপাধির সুবাদে ডাচেস অব সাসেক্স হিসেবে পরিচিত হবেন রাজবধূ মেগান মার্কেল।

সাসেক্স এর প্রথম ডিউক ও ডাচেস উপাধি পেলেন তারা। কারণ এর আগে সাসেক্সের একমাত্র প্রিন্স দু’বার বিয়ে করলেও ওই বিয়েতে রাজপরিবারের সম্মতি না থাকায় তাকে ডিউক উপাধি দেননি রাজা তৃতীয় জর্জ। আর তাই হ্যারি ও মেগানই হলেন সাসেক্সের প্রথম ডিউক ও ডাচেস।

প্রিন্স অব ওয়েলস প্রিন্স চার্লস এবং প্রিন্সেস অব ওয়েলস ডায়ানার ছোট ছেলে প্রিন্স হ্যারি। তার জন্মের সময়কালে তিনি তার বাবা এবং বড় ভাইয়ের পর ব্রিটিশ রাজপরিবারের ধারাবাহিকতা অনুযায়ী তৃতীয় উত্তরাধিকারী ছিলেন।

কিন্তু বর্তমানে তিনি তার বাবা এবং বড় ভাই, ভাইপো প্রিন্স জর্জ, ভাইঝি শার্লট এবং সর্বকনিষ্ঠ ভাইপো প্রিন্স লুইসের পর ধারাবাহিকতার ষষ্ঠ পর্যায়ে অবস্থান করছেন।