বুধবার , ১১ এপ্রিল ২০১৮ | ১৫ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. অন্যান্য
  2. অপরাধ ও দুর্নীতি
  3. অর্থ ও বাণিজ্য
  4. আইন আদালত
  5. আন্তর্জাতিক
  6. কৃষি
  7. খেলা
  8. চাকরীর খবর
  9. ছবিঘর
  10. জাতীয়
  11. তথ্যপ্রযুক্তি
  12. দুর্ঘটনা
  13. ধর্ম
  14. নারী
  15. নির্বাচিত খবর

সারা দেশ থেকে দক্ষিণাঞ্চল অচল করল ইবি শিক্ষার্থীরা

Paris
এপ্রিল ১১, ২০১৮ ৪:৫৪ অপরাহ্ণ

ইবি প্রতিনিধি:
কোটা সংস্কারের দাবিতে সারা দেশ থেকে দক্ষিণাঞ্চল অচল করেছে কুষ্টিয়া ইসলামী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সকাল ১০টা থেকে এ প্রতিবেদন লেখা পর্যন্ত শিক্ষার্থীরা মহাসড়কে অবস্থান করছিল। এতে উভয়দিকের কোন গাড়ি ছেড়ে যেতে পারেনি।

কুষ্টিয়া জেলা পুলিশ সুপার মেহেদী হাসান, ইবি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা রতন শেখ ও শৈলকুপা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেনের নেতৃত্বে আইন শৃঙ্খলারক্ষাকারী বাহিনী শিক্ষার্থীদের অবরোধে বাধা দিলেও তারা সে বাধা উপেক্ষা করে তাদের আন্দোলন অব্যহত রেখেছেন।

এদিকে কোটা সংস্কারের দাবির সাথে একাত্তাতা ঘোষণা করেছে ইবি শিক্ষক সমিতি। বুধবার সমিতির সভাপতি প্রফেসর ড. মিজানুর রহমান ও সম্পাদক প্রফেসর ড. অলী উল্যাহ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়েছে, দেশব্যাপি পরিচালিত ছাত্রদের কোটা সংস্কারের যৌক্তিক দাবির প্রতি ইসলামী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে আমার পূর্ণ সমর্থন জানাচ্ছি। সমিতি মনে করে কোটা সংস্কার এখন সময়ের দাবি। এবিষয়ে সরকারের উচ্চ মহলের সুস্পষ্ট সিদ্ধান্ত দ্রুততম সময়ের মধ্যে ঘোষণা করার আহ্বান জানাই।

প্রত্যক্ষদর্শী ও ক্যাম্পাস সূত্র জানায়, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকরী ঢাকা বিশ^বিদ্যালয়ের এক ছাত্রীর উপর নির্যাতনের প্রতিবাদে সকাল ৯টা থেকে ক্লাস বর্জন করে ইসলামী বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরা। এরপর তারা ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করতে থাকে।

বিক্ষোভ মিছিল শেষে আন্দোলনকারীরা ক্যাম্পাসের প্রধান ফটক সংলগ্ন কুষ্টিয়া-খুলনা মহাসড়ক অবরোধ করতে গেলে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ বাধা প্রদান করে। শিক্ষার্থীরা তা উপেক্ষা করে আন্দোলন চালিয়ে যেতে থাকে।

এরপর বিশ্ববিদ্যালয় প্রক্টর অধ্যাপক ড. মাহাবুবর রহমান ও প্রক্টরিয়াল বডি আন্দোলনকারীদের সাথে কথা বলতে গেলে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে আন্দোলনকারীদের সাথে একাত্ততা ঘোষণা করতে বলেন আন্দোলনকারীরা।

এ দিকে আন্দোলনকারীরা ছাত্রলীগের এই আচরণের নিন্দা জানিয়েছেন। তারা সাধারন শিক্ষার্থীদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের কবি সুফিয়া কামাল হলের মোরশেদা বেগম নামের উদ্ভিদবিদ্যা বিভাগের চতুর্থ বর্ষের এক ছাত্রীর পায়ের রগ কেটে দেওয়ার ঘটনায় ছাত্রলীগ নেত্রী ইফফাত জাহান এশার অনতিবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন আন্দোলনকারীরা।
স/শ

সর্বশেষ - শিক্ষা