সাভারে পাকিজা ডাইংয়ে ভয়াবহ আগুন

সিল্কসিটিনিউজ ডেস্ক: সাভারে পাকিজা ডাইং অ্যঠহু প্রিন্টিং কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। ঢাকা-আরিচা মহাসড়ক সংলগ্ন পৌরসভাধীন মজিদপুর মহল্লায় অবস্থিত এ কারখানাটিতে আজ বৃহস্পতিবার রাত সোয়া ৮টার দিকে আগুনের সূত্রপাত হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণে চেষ্টা চালায়।

শ্রমিক ও ফায়ার সার্ভিস সুত্রে জানা যায়, রাত সোয়া ৮টার দিকে কারখানার কাপড়ের গোডাউনে ধোঁয়া দেখতে পায় কারখানার শ্রমিক ও নিরাপত্তা কর্মীরা। মুহুর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা দাউদাউ করে কাপড় রাখার দোতলার একটি গোডাউনে ছড়িয়ে পড়ে। এ সময় কারখানার পাশের ইউনিটে কর্মরত শ্রমিকদের মধ্যে ও পাশ্ববর্তী বাণিজ্যিক ভবন এবং আশপাশের লোকজনের মধ্যে আগুন আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আগুনের ধোঁয়া দেখতে পেয়ে কারখানার শ্রমিক ও নিরাপত্তা কর্মীরা প্রাথমিকভাবে আগুন নেভানোর চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়। পরে খবর পেয়ে সাভার, ধামরাই, ডিইপিজেড, কালিয়াকৈর, টঙ্গী, উত্তরা ও আশপাশের ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট আগুন নিয়ন্ত্রণের চেষ্টা চালায়।

ঘটনার সময় কারখানায় ভিতরে শ্রমিকরা কর্মরত ছিল। আহত অবস্থায় ৩ জন শ্রমিককে অ্যাম্বুলেন্স ও স্ট্রেচারে করে চিকিৎসার জন্য হাসপাতালে নিতে দেখা গেছে। আগুন লাগার ঘটনায় কারখানাটিকে ঘিরে শ্রমিক ও উৎসুক জনতাকে নিয়ন্ত্রণ করতে হিমশিম খায় পুলিশ। কারখানার প্রতিটি গেইটে ছিল নিরাপত্তা কর্মীদের কঠোর প্রহরা। সাংবাদিকদেরও কারখানার অভ্যন্তরে প্রবেশ করতে দেয়া হয়নি।

পাকিজা ডাইং এর প্রকল্প পরিচালক লেঃ কর্ণেল (অবঃ) মাহবুবুর রহমান আগুন লাগার কারণ এবং তাৎক্ষণিক ভাবে আগুনে ক্ষয়ক্ষতির পরিমাণ জানাতে পারেননি। আগুন নেভাতে গিয়ে কারখানার ৫/৭ জন শ্রমিক আহত হয়েছে বলে তিনি জানান। তাদেরকে চিকিৎসার জন্য হাসপাতালে প্রেরণ করা হয়েছে।

এ রিপোর্ট লেখা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে কাজ চালিয়ে যাচ্ছিল ফায়ার সার্ভিসের কর্মীরা।  সূত্র: কালের কণ্ঠ