সাপাহারে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ছাগলের খামার স্থাপন

সাপাহার প্রতিনিধি:
উজ্বল ভবিষ্যতের সম্ভাবনায় হযরত (রা.) বহুমুখী এগ্রোফার্ম নামে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ছাগলের খামার স্থাপন করেছেন নওগাঁর সাপাহার উপজেলা সদরের সাংবাদিক তছলিম উদ্দীন। দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ ও চিন্তা ভাবনার ফসল হিসেবে তিনি ৭ একর সম্পত্তির উপর তার এই বৃহৎ আকারে ছাগল ও বাংলাদেশী দুম্বা/গাড়লের খামার স্থাপন করেছেন।

খামারটি উপজেলা সদর হতে মাত্র ৪কিলোমিটার দূরে বাসুল ডাঙ্গা মোড়ের অদূরে খোদ্রনালী মৌজায় ফাঁকা মাঠের মধ্যে। তিন বছর পূর্বে তিনি এই জমির উপর বিভিন্ন জাতের আম, কলা, লিচু নারিকেল বাগান তৈরী করেছিলেন। বর্তমানে সেখানেই তিনি তার বাগানের মধ্যে ছাগলের খামার স্থাপন করেছেন ।

দেশী প্রজাতির নানা ধরনের ছাগল ও বাংলাদেশী দুম্বা বা গাড়ল, বিভিন্ন প্রজাতির ১০০ ছাগল ও ১০০ গাড়ল দিয়েই চলতি বছরের ফেব্রুয়ারী মাস থেকে খামারটির ‍যাত্রা শুরু হয়। এছাড়া তার বাগান ও খামারের সাথে রয়েছে বৃহৎ আকারের একটি পুকুর। সেখানেও মিশ্র পদ্ধতিতে চলছে মাছ চাষ এবং হাঁসের খামার।

তছলিম উদ্দীন সাংবাদিকতা পেশার পাশাপাশি বেকার সমস্যা দূরিকরণে বহুদিন ধরে চিন্তা ভাবনা করছিলেন নওগাঁ জেলায় তিনি একটি ব্যতিক্রমধর্মী প্রতিষ্ঠান স্থাপন করবেন। অবশেষে প্রায় অর্ধকোটি টাকা ব্যয়ে ২০১৯ সালে তার চিন্তার ফসল বাগান চাষের সাথে সাথে একটি লাভজনক খামার স্থাপন করেছেন।

বর্তমানে এলাকায় অসংখ্য বেকার ছেলে রয়েছেন। সকলেই সোনার হরিণ নামক চাকরীর পিছনে ছুটছেন। তার মতে, শিক্ষিত যুবকেরা এই পেশায় এগিয়ে এলে যেমন বেকার সমস্যা দূর হবে, এছাড়া এলাকার অনেক লোকের কর্মসংস্থানের পথও সুগম হবে।

স/শা