সাপাহারে আমের বাম্পার ফলনের সম্ভাবনা

প্রদীপ সাহা:
নওগাঁ জেলার খাদ্য ভান্ডার ও আমের রাজধানী হিসেবে পরিচিত সাপাহার উপজেলায় এবারে বাগানে বাগানে আমের মুকুলের মৌ মৌ গন্ধ চারিদিক মুখরিত হয়ে উঠেছে। প্রতিটি বাগানে মুকুল এসেছে ব্যাপক। কোন রকম বালাই ছাড়া আবহাওয়া অনুকুলে থাকলে এবারে আমের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে একাধিক বাগান মালিক সহ উপজেলা কৃষি অধিদপ্তর সুত্রে জানা গেছে। এখন থেকেই সকল প্রকার কীট পতঙ্গের অনিষ্ট হতে রক্ষা পেতে বাগানে কীটনাশক স্প্রে করে চলেছে।

উপজেলার একাধিক বাগান মালিকের সাথে কথা হলে তারা জানান, অন্যান্য বছরের তুলনায় এবারে আমের ব্যাপক ফলন হতে পারে বলে তারা আশা করছেন। আবহাওয়া অনুকুলে থাকলে এবারে প্রতি বিঘা বাগানে তারা ১ লাখ থেকে সোয়া লাখ টাকার আম বিক্রি করতে পারবেন বলে প্রতিবেদককে জানিয়েছেন

। উপজেলা কৃষি কর্মকর্তা এ এফ এম গোলাম ফারুক হোসেন ও উদ্ভিদ সংরক্ষণ অফিসার আতাউর রহমান সেলিম সহ দপ্তরের সকল মাঠকর্মীগণ, হাইজানিক পদ্ধতিতে প্রতিটি আম ব্যাগিং, বাগান পরিস্কার পরিচ্ছন্ন রেখে ও পরিমিত পরিমান কীট নাশক স্প্রে করে আম চাষের জন্য বাগান মলিকদের পরামর্শ দিয়েছেন। এ জন্য অনেক বাগান মালিক এখন থেকেই তাদের বাগান গুলো পরিস্কার পরিচ্ছন্ন সহ কীটনাশক ব্যাবহারের লক্ষমাত্রা অনেকাংশে কমিয়ে দিয়েছেন।

কোন কারণে আমের বাজারে দরপতন ঘটলে সাপাহার উপজেলার আমচাষীগন অপুুরণীয় ক্ষতির সম্মক্ষীন হবে বলে অভিজ্ঞ মহল মনে করছেন। তাই উপজেলার সচেতন মহল ও আমচাষীগণ ব্যক্তিগত উদ্যোগ কিংবা সরকারী ভাবে উপজেলায় একটি জুস/জেলীর কারখানা বা একটি আম সংরক্ষনাগার/হিমাগার নির্মানের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন।

এবারে উপজেলায় ৪ হাজার হেক্টর জমিতে উচ্চ ফলনশীল সহ বিভিন্ন জাতের তৈরীকৃত আম বাগান থেকে প্রায় ৭০ হাজার মেট্রিক টন আম উৎপাদন হতে পারে বলে কৃষি কর্মকর্তা জানিয়েছেন।

স/শ