সাত মাসেও হয়নি ফলাফল: বিপাকে শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক:

পরীক্ষা শেষ হয়ে সাত মাসেরও বেশি সময় পেরিয়ে গেলেও ফলাফল পায়নি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আইন বিভাগের ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীরা। এতে করে চরম বিপাকে পড়েছেন ওই বর্ষের শিক্ষার্থীরা। তাদের অভিযোগ, শিক্ষকদের ‘উদাসীনতা’র কারণে এতদিন পেরিয়ে গেলেও এখনও ফলাফল প্রকাশ সম্ভব হচ্ছে না।

বিশ^বিদ্যালয়ের অধ্যাদেশ অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার সর্বোচ্চ ৯০ দিনের মধ্যে ফলাফল প্রকাশের নিয়ম। কিন্তু এতদিনেও ফলাফল প্রকাশ না হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা।

বিভাগ সূত্রে জানা যায়, ২০১৩-১৪ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের তৃতীয় বর্ষের পরীক্ষা শুরু হয় চলতি বছরের ৬ মার্চ। মাসব্যাপী ছয়টি কোর্সের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়ে ১ এপ্রিল পরীক্ষা শেষ হয়। ৪ এপ্রিল মৌখিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। পরীক্ষা শেষের আট মাস পেরিয়ে গেলেও এখনো ফলাফল প্রকাশ করা হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন শিক্ষার্থীরা জানান, তৃতীয় বর্ষের সাতটি কোর্সের মধ্যে ৩০৭ নাম্বার কোর্সটি (কম্পারেটিভ ল) পড়ান বিভাগের সভাপতি আবু নাসের মো. ওয়াহেদ। তিনি এখনো পরীক্ষার উত্তরপত্র মূল্যায়ন না করায় ফলাফল দিতে দেরী হচ্ছে। ওই বর্ষের পরীক্ষা কমিটি বারবার তাকে উত্তরপত্র মূল্যায়নের জন্য বারবার জানালেও তিনি এখনো মূল্যায়ন করেননি। ফলাফল নিয়ে আমরা চরম অনিশ্চয়তার মধ্যে আছি। আর কিছুদিন পরেই চতুর্থ বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে। কিন্তু এখনো তৃতীয় বর্ষের ফলাফলই জানি না।

এ বিষয়ে বিভাগের সভাপতি সহযোগী অধ্যাপক আবু নাসের মো. ওয়াহেদ বলেন, `ফলাফল প্রকাশের প্রক্রিয়া প্রায় সম্পন্ন হয়েছে। অতি শীঘ্রই ফলাফল প্রকাশ করা হবে।’

স/বি