সাইবার সুরক্ষায় আঞ্চলিক সম্পর্ক বাড়াতে জোর পলকের

সিল্কসিটিনিউজ ডেস্ক:

সাইবার সুরক্ষায় প্রতিবেশি দেশগুলোর যৌথ উদ্যোগ কার্যকর ভূমিকা রাখতে পারে বলে মনে  করছেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

বুধবার কলকাতায় ‘সাইবারকন-২০১৮ অ্যান্ড টেকনোলজি অ্যাক্সিলেন্স অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন প্রতিমন্ত্রী।

ভারতের অ্যাসোচ্যাম গ্রুপের উদ্যোগে আয়োজিত ওই অনুষ্ঠানে ভারত ছাড়াও বাংলাদেশ, নেপাল ও ভুটানের প্রতিনিধিরা অংশ নেন।

পলক বলেন, বিশ্বব্যাপী অন্যতম চিন্তার বিষয় এখন সাইবার অপরাধ। এটি ভয়ংকর সমস্যা হিসেবে চিহ্নিত হচ্ছে। তাই এই অপরাধ শক্তভাবে প্রতিহত করতে প্রতিবেশি দেশগুলোকে যৌথভাবে কাজ করতে হবে।

প্রতিমন্ত্রী বক্তব্যে বলেন, সোশ্যাল মিডিয়ায় কোনো কিছু প্রকাশ হলেই তা নিউজ হয় না এটা সবাইকে বুঝতে হবে। বিশ্বাসের আগে তথ্যের সঠিক খোঁজ-খবর করতে হবে। কারণ ধর্ম, দেশ বা রাজনীতি নিয়ে ফেইসবুক, হোয়াটসঅ্যাপসহ বিভিন্ন মাধ্যমে ভুয়া সংবাদ ছড়াচ্ছে।

সাইবার নিরাপত্তায় বাংলাদেশ অনেক রকম উদ্যোগের কথাও এসময় উল্লেখ করেন তিনি।

ডিজিটাল বাংলাদেশ গড়তে মানবসম্পদ উন্নয়ন, সবার জন্য ডিজিটাল সংযোগ, ই-গর্ভন্যান্স এবং তথ্যপ্রযুক্তি শিল্পখাতের মতো ৪টি স্তম্ভের চিহ্নিত করার কথা উল্লেখ করে পলক বলেন, সর্বশেষ নয় বছরে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে ব্যাপক উন্নয়ন দেখা যায়। নয় বছর আগে তথ্যপ্রযুক্তি রপ্তানি ছিল ২৬ মিলিয়ন ডলার, আর এখন সেটি এক বিলিয়নের কাছাকাছি। ২০২১ এর মধ্যে এই লক্ষ্য ৫ বিলিয়ন ডলার নির্ধারণ করা আছে।

পলক বলেন, তরুণদের জন্য আসছে ৩ বছরে ২০ লাখ চাকরির ব্যবস্থা করছে বাংলাদেশ।

২০২১ এর মধ্যে ৯০ ভাগ সরকারি সেবা অনলাইনে আনা। শিক্ষার্থী-তরুণদের রোবোটিকস, গেইম ইত্যাদির বিষয়ে প্রশিক্ষিত করাসহ তথ্যপ্রযুক্তি খাতে দেশের বিভিন্ন কার্যক্রম ও উন্নয়নের বিষয়গুলো বক্তব্যে তুলে ধরেন প্রতিমন্ত্রী।

পলক বলেন, তথ্যপ্রযুক্তি খাত বাংলাদেশকে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ এবং মধ্যম আয়ের দেশে পরিণত হতে ভূমিকা রাখছে।