সাইবার প্রতারক চক্রের ৪ সদস্য আটক

সিল্কসিটিনিউজ ডেস্ক: প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাতের অভিযোগে সাইবার প্রতারক চক্রের চার সদস্যকে গ্রেফতার করেছে বরিশাল জেলা গোয়েন্দা পুলিশ (ডিবি)। মোবাইল ফোনের সিম ক্লোন করে যোগাযোগমন্ত্রী ও র‌্যাবের ডিজি পরিচয়ে টাকা হাতিয়ে নেওয়া এবং পুলিশের সাবেক এক ভারপ্রাপ্ত কর্মকর্তার (ওসি) ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে তার বন্ধু তালিকায় থাকা মানুষদের কাছ থেকে অর্থ আদয় করত এই চক্র।

সোমবার (৫ জুন) দিনাজপুরের সদর থানা এলাকা ও ফরিদপুর জেলার ভাঙ্গার ব্রাহ্মণপাড়া এলাকা থেকে পৃথক অভিযানে তাদের গ্রেফতার করা হয়। মঙ্গলবার (৬ জুন) দুপুর দেড়টায় বরিশাল জেলা পুলিশ লাইন্সে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

গ্রেফতারকৃতরা হলো- দিনাজপুরের ক্ষেত্রীপারা এলাকার কাঞ্চন কুমার সাহার ছেলে কিশোর কুমার সাহা, দিনাজপুরের গুঞ্জাবাড়ী এলাকার কিশোর কুমার সিংয়ের ছেলে বাপ্পী কুমার সিং ওরফে ডন, ফরিদপুরের ভাঙ্গার ব্রাক্ষ্মণপাড়া এলাকার গৌরাঙ্গ মন্ডলের ছেলে অখিল মন্ডল ও বিনোদ মন্ডলের ছেলে সুবল মন্ডল।

সংবাদ সম্মেলনে বরিশাল জেলার অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন জানান, এ দুই অভিযান পরিচালনা করেন সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. শাহাবুদ্দিন কবীরের নেতৃত্বে ডিবির এস আই তুষার কুমার মন্ডল। গ্রেফতারকৃতরা স্বীকার করেছে, তারা ‘পেঙ্গুইন’ নামে বিশেষ সফটওয়্যার ব্যবহার করে এসব কাজ করেছে।

সংবাদ সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- দুই অভিযানে নেতৃত্ব দেওয়া সিনিয়র সহকারী পুলিশ সুপার মো. শাহাবউদ্দিন কবীর, আবুল বাশার ও জেলা গোয়েন্দা পুলিশের উপ-পরিদর্শক তুষার কুমার মন্ডল।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত পুলিশ সুপার মোল্লা আজাদ হোসেন জানান, চলতি বছরের ১০ মে প্রতারক চক্রটি প্রযুক্তি ব্যবহার করে মোবাইল ফোনের সিম ক্লোন করে বরিশাল জেলার বানারীপাড়া থানার সাবেক ওসি জিয়াউল আহসানের ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে। এরপর তারা জিয়াউল আহসানের বন্ধু তালিকায় থাকা মানুষদের কাছ থেকে বিকাশের মাধ্যমে ৫০ হাজার টাকা হাতিয়ে নেয়। এতে সোমবার ফরিদপুরের ভাঙ্গার ব্রাক্ষ্মণপাড়া এলাকায় অভিযান চালিয়ে কিশোর কুমার সাহা ও বাপ্পী কুমার সিং নামে দুই প্রতারককে গ্রেফতার করা হয়। পাশাপাশি ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করার কাজে ব্যবহৃত তিনটি মোবাইল সেট, বিকাশের টাকা লেনদেন করার কাজে ব্যবহৃত দুইটি সিমকার্ড এবং যে সব আইডি হ্যাক করা হয়েছে তার পরিবর্তিত পাসওয়ার্ড লেখা কাগজপত্র জব্দ করা হয়।

মোল্লা আজাদ হোসেন আরও জানান, গত বছরের ২৫ মার্চ প্রতারক চক্রটি বাকেরগঞ্জ উপজেলার আমিরাবাদ গ্রামের কলি আক্তার নামে এক নারীর মোবাইল নম্বরে ক্লোন করা সিম থেকে ফোন দিয়ে যোগাযোগমন্ত্রী ও র‌্যাবের ডিজি পরিচয় দিয়ে এবং তার প্রবাসী স্বামীকে খুনের হুমকি দিয়ে ৮০ হাজার টাকা চাঁদা নেয়। পরে এ নিয়ে কলি আক্তার বাদী হয়ে মামলা দায়ের করলে ওই বছরইপুলিশ ফরিদপুর এলাকা থেকে ৩ জনকে গ্রেফতার করে। কিন্তু মামলার প্রধান দুই আসামি পালিয়ে যায়। এরপর সোমবার এক অভিযানে ওই দুই  আসামিকে গ্রেফতার করা হয়। সূত্র: বাংলা ট্রিবিউন