সাংবাদিক পেটানোর মামলায় রনির বিচার শুরু

সিল্কসিটিনিউজ ডেস্ক: সাংবাদিক পেটানোর মামলায় আওয়ামী লীগদলীয় প্রাক্তন সংসদ সদস্য গোলাম মাওলা রনির বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। এ অভিযোগ গঠনের মধ্য দিয়ে রনির বিরুদ্ধে আনুষ্ঠানিক বিচার শুরু হলো।

বৃহস্পতিবার আসামি রনির অব্যাহতির আবেদন নাকচ করে এ অভিযোগ গঠন করেন ঢাকা মহানগর হাকিম স্নিগ্ধা রানী চক্রবর্তী। একই সঙ্গে বিচারক আগামী ২০ অক্টোবর সাক্ষ্য গ্রহণের দিন ধার্য করেছেন। রনির পক্ষে শুনানি করেন আইনজীবী কবির হোসেন এবং রাষ্ট্রপক্ষে শুনানি করেন তাছলিমা ইয়াসমিন দীপা।

২০১৪ সালের ২৬ জুন রনির বিরুদ্ধে শাহবাগ থানার এসআই আবু জাফর এ মামলায় আদালতে অভিযোগপত্র দাখিল করেন। ঢাকা মহানগর দায়রা জজ আদালতে একটি রিভিশন মামলার কারণে এত দিন মামলাটির কার্যক্রম স্থগিত ছিল।

২০১৩ সালের ২০ জুলাই রাজধানীর তোপখানা রোডের মেহেরাব প্লাজায় তার অফিসে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সাংবাদিক ইমতিয়াজ সনি ও চিত্রগ্রাহক মহসিন মুকুলকে মারধর করে আটকে রাখেন গোলাম মাওলা রনি। এ ঘটনায় শাহবাগ থানায় রনির বিরুদ্ধে একটি মামলা করেন ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের সহকারী ব্যবস্থাপক ইউনুস আলী।

ওই মামলায় ২০১৩ সালের ২১ জুলাই রনি ঢাকা সিএমএম আদালতে আত্মসমর্পণ করলে আদালত ৫ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন। কিন্তু ওই বছর ২৪ জুলাই সিএমএম আদালত তার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন। জামিন অবৈধভাবে বাতিল করা হয়েছে উল্লেখ করে রিভিশন মামলা দায়ের করেন রনি। আদালত জামিন বাতিলের পর ওই বছর ২৪ জুলাই গ্রেপ্তার হন রনি। পরে ওই বছর ২৫ জুলাই তাকে আদালতে হাজির করা হলে তার জামিনের আবেদন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠান আদালত। পরে ওই বছর ১০ সেপ্টেম্বর হাইকোর্ট তার জামিন মঞ্জুর করলে তিনি কারামুক্ত হন।

একই ঘটনায় আসামি রনিও পাল্টা অভিযোগে ইন্ডিপেনডেন্ট টেলিভিশনের অন্যতম মালিক ব্যবসায়ী সালমান এফ রহমানের বিরুদ্ধে একটি মামলা করেন। ওই মামলায় পুলিশ আদালতে সালমান এফ রহমানের অব্যাহতি চেয়ে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন, যা সিএমএম আদালত মঞ্জুর করলে অব্যাহতি পান সালমান এফ রহমান।

সূত্র: রাইজিংবিডি