সাংবাদিকদের ওপর হামলা প্রতিবাদে চাঁপাইনবাবগঞ্জে আদিবাসী ছাত্র পরিষদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক:

চাঁপাইনবাবগঞ্জের নিপীড়িত মানুষের পক্ষের সংবাদ সংগ্রহ করতে গিয়ে সাংবাদিক আনোয়ার হোসেন দিলু ও আব্দুর রব নাহিদের উপর সন্ত্রাসী হামলা ও নির্যাতনের প্রতিবাদ এবং হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন ও মিছিল অনুষ্ঠিত হয়েছে। আদিবাসী ছাত্র পরিষদ চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার উদ্যোগে বৃহস্পতিবার সকাল ১১ টায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সামনে এ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

 

আদিবাসী ছাত্র পরিষদের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক দিলীপ পাহানের সভাপতিত্বে, আয়োজিত মানববন্ধন চলাকালে ঘটনার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সাংবাদিকদের বিরুদ্ধে দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহার ও দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবী করেন বক্তারা। মানববন্ধন শেষে মিছিল নিয়ে শহর প্রদক্ষিণ করে আদিবাসী ছাত্ররা জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করেন।

মানববন্ধন সমাবেশ বক্তব্য রাখেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি রবীন্দনাথ সরেন, সাধারন সম্পাদক সবিন চন্দ্র মুন্ডা, দপ্তর সম্পাদক সূভাষ চন্দ্র হেমব্রম, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সাধারণ সম্পাদক টুনু পাহান, আদিবাসী ছাত্র পরিষদ কেন্দ্রীয় কমিটির সভাপতি বিভূতি ভুষন মাহাতো, আদিবাসী যুব পরিষদ রাজশাহী জেলা যুগ্ম আহব্বায়ন হুরেন মুরমু, আদিবাসী ছাত্র পরিষদ রাজশাহী বিশ্ববিদ্যালয় শাখার সাধারন সম্পাদক নকুল পাহান। মানববন্ধন পরিচালনা করেন চাঁপাইনবাবগঞ্জ জেলা সাংগঠনিক সম্পাদক রাজীব পাহান।

সংহতি বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেস ক্লাব সভাপতি গোলাপ মোস্তফা মন্টু, মুক্তিযাদ্ধা চেতনা বাস্তাবায়ন মঞ্চ চাঁপাইনবাবগঞ্জ জেলা সাধারণ সম্পাদক রফিক হাসান বাবলু, স্বৈরাচারী বিরোধী আন্দোলনের সাবেক ছাত্রনেতা কামাল উদ্দিন, সাবেক ছাত্র নেতা আব্দুল মজিত।

 

বক্তারা বলেন, চাঁপাইনবাবগঞ্জ শহরের ব্যবসায়ী টি ইসলাম সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়ার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মানুষের ভোগ দখলে থাকা পুকুরসহ বসত ভিটা থেকে উচ্ছেদের পাঁয়তারা করে আসছে দীর্ঘদিন থেকে। তাঁর নির্দেশেই ওই পুকুরে গত ১৫ আগষ্ট ভোরে বিষ মিশিয়ে মাছ মেরে ফেলা হয়। উল্টো সে নিজের পুকুর দাবি করে পুকুরে বিষ মিশিয়ে মাছ মারার অভিযোগে চাঁপাইনবাবগঞ্জে প্রথম আলোর সাংবাদিক আনোয়ার হোসেন দিলু ও জনকণ্ঠ রাজশাহী’র ফটো সাংবাদিক সেলিম জাহাঙ্গীরসহ আদিবাসী মানুষদের বিরুদ্ধে মিথ্যা মামলা করেন।

 

পরে আদিবাসী ছাত্ররা জেলা প্রশাসককে স্মারকলিপি প্রদান করে দাবি জানান।
দাবি সমূহঃ

১। হামলাকারী সন্ত্রাসীদের দ্রুত গ্রেফতার করে শাস্তি দিতে হবে।
২। অবিলম্বে হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহাররের ব্যবস্থা করতে হবে।
৩। আদিবাসী জনগোষ্ঠীর ও সাংবাদিকদের নিরাপত্তা বিধান নিশ্চিত করতে হবে।

স/অ