সর্বোচ্চ ৫০ টাকার কলম কেনা হয়েছে দাবি অধ্যাপক সামাদির

সিল্কসিটিনিউজ ডেস্ক:

দুইটি কলম কেনার অনিয়ম সম্পর্কিত প্রতিবেন প্রকাশ হওয়ার পর অভিযুক্ত রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সফিকুন্নবী সামাদি দাবি করেছেন প্রকল্প বাস্তবায়নের কাজের মধ্যে ৫ থেকে সর্বোচ্চ ৫০ টাকার কলম কেনা হয়েছে। আর যে কলমের কথা প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে আদৌও তার কোনো অস্তিত্ব নেই। এমন কোনো কলম কেনা হয়নি।

বুধবার (৮ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জুবেরী ভবনের মধ্য লাউঞ্জে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন দাবি করেন তিনি।

তিনি বলেন, ‘গণমাধ্যমে ১১ হাজার টাকা মূল্যে দুটি কলম ক্রয়ের একটি কাল্পনিক গল্প বলা হয়েছে। বস্তুত এ ধরনের কোনো কলম ক্রয় করা হয়নি। এত টাকা দিয়ে যে কলম কেনা হয়েছে সেটার ক্যাশ মেমো বা ভাউচারের কপি প্রতিবেদককে উপস্থাপনের জন্য অনুরোধ করেন তিনি।’

এদিকে তিনি দাবি করেন, হেকেপ প্রজেক্ট-৩৬০৭ এর আওতায় যে ব্যয় হয়েছে তা হেকেপ কর্তৃক সরেজমিন পরির্শন হয়েছে। এরপর তারা যে প্রতিবেদন দিয়েছেন তাতে কোনো আর্থিক বা প্রক্রিয়াগত কোনো অনিয়মের অভিযোগ তোলা হয়নি।

এছাড়া ল্যাপটপ ক্রয়, বিদেশ ভ্রমণ ও আরএফআইডি ট্যাগের বিষয়ে যে অভিযোগ সত্য নয় বলে দাবি করেন তিনি।

এর আগে হেকেপের নিয়ম অনুযায়ী প্রজেক্ট ম্যানেজমেন্ট কমিটিতে প্রতিটির ব্যয় ও পরিকল্পনা আলোচিত হয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া পরিকল্পনা ও উন্নয়ন পরিচালকের মাধ্যমে উপাচার্যের অনুমোদিত হয়ে ঢাকাস্থ হেকেপ দপ্তরে গিয়েছে। হেকেপ দপ্তর কর্তৃক অনুমোতি হওয়ার পর তা বাস্তবায়িত হয়েছে।

সংবাদ সম্মেলনে অধ্যাপক সামাদী এর সাথে ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের সভাপতি ড. সুলতান উল ইসলাম, ইংরেজী বিভাগের সভাপতি অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মামুন, রাষ্ট্রবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এক্রাম উল্লাহ, সাবেক ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. মীজানুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।