সর্বকালের সেরা ওয়ানডে একাদশ সাজালেন টেইট, রয়েছে অনেক চমক

অস্ট্রেলিয়ার বিশ্বকাপজয়ী ক্রিকেটার শন টেইট। খেলোয়াড়ী জীবন শেষে বর্তমানে আফগানিস্তানের বোলিং কোচ হিসেবে দায়িত্ব নিয়েছেন এই গতিতারকা। ২০০৭ সালের ওয়ানডে বিশ্বকাপে ১১ ম্যাচে ২৩ উইকেট নেওয়া এই পেসার সর্বকালের সেরা ওয়ানডে একাদশ নির্বাচন করেছেন। সেই একাদশে রয়েছে বেশ কিছু চমক।

টেইটের একাদশে জায়গা হয়নি ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্যাটসম্যান ভিভ রিচার্ডস, জ্যাক ক্যালিসদের। ওয়ানডে ক্রিকেট ইতিহাসের সর্বোচ্চ উইকেটশিকারী মুত্তিয়া মুরালিধরনকেও দলে রাখেননি টেইট। স্বনামধন্য কোনো অলরাউন্ডার নেই তার একাদশে। ইংল্যান্ড, শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ডের মতো দেশের কোনো ক্রিকেটারকেই দলে রাখেননি টেইট।

ওপেনার হিসেবে রেখেছেন অ্যাডাম গিলক্রিস্ট ও বীরেন্দর শেভাগকে। যার অধীনে ক্যারিয়ারের বেশিরভাগ সময় খেলেছেন সেই রিকি পন্টিংকে বেছে নিয়েছেন তিন নম্বর পজিশনের জন্য। চার ও পাঁচে টেইটের পছন্দ শচিন টেন্ডুলকার ও ব্রায়ান লারাকে।

বিরাট কোহলিকে দলে রেখেছেন টেইট। তবে এখানেও টেইট চমক রেখেছেন। কোহলিকে ব্যাট করাবেন ছয় নম্বর পজিশনে। দলে অ্যাডাম গিলক্রিস্ট থাকলেও উইকেটরক্ষক হিসেবে টেইটের পছন্দ মহেন্দ্র সিং ধোনিকে।  টেইটের একাদশের একমাত্র স্পিনার শেন ওয়ার্ন। দলের তিন পেসার হলেন ওয়াসিম আকরাম, শোয়েব আকতার ও গ্লেন ম্যাকগ্রা।

একনজরে টেইটের সর্বকালের সেরা ওয়ানডে একাদশঃ
অ্যাডাম গিলক্রিস্ট, বীরেন্দর শেবাগ, রিকি পন্টিং, শচিন টেন্ডুলকার, ব্রায়ান লারা, বিরাট কোহলি, মহেন্দ্র সিং ধোনি, শেন ওয়ার্ন, ওয়াসিম আকরাম, শোয়েব আকতার ও গ্লেন ম্যাকগ্রা।