সরকারি-বেসরকারি স্কুলে ভর্তি : লটারির ফল মিলবে ওয়েবসাইটে

আগামীকাল বুধবার মহানগর ও জেলা পর্যায়ের সরকারি স্কুলগুলোতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে। আর আগামী রোববার (১৯ ডিসেম্বর) মহানগর ও জেলা পর্যায়ের স্কুলগুলোতে শিক্ষার্থী ভর্তি লটারি অনুষ্ঠিত হবে। শিক্ষার্থী, অভিভাবক ও প্রতিষ্ঠান প্রধানরা নির্ধারিত ওয়েবসাইটে আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল সংগ্রহ করতে পারবেন। আর লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে ভর্তির ব্যবস্থা নিতে সব সরকারি বেসরকারি স্কুলগুলোর প্রধান শিক্ষকদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তর।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে বিষয়টি জানিয়ে সব সরকারি বেসরকারি স্কুলের প্রধান শিক্ষককে চিঠি পাঠানো হয়েছে। মঙ্গলবার (১৪ ডিসেম্বর) চিঠিটি প্রকাশ করে শিক্ষা অধিদপ্তর।

প্রধান শিক্ষকদের কাছে পাঠানো চিঠিতে অধিদপ্তর জানিয়েছে, ডিজিটাল লটারি প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর প্রতিষ্ঠান প্রধান, অভিভাবক, শিক্ষার্থীরা নির্ধারিত ওয়েবসাইট থেকে (http://gsa.teletalk.com.bd) থেকে তাদের নির্ধারিত আইডি ও পাসওয়ার্ড দিয়ে ফল ডাউনলোড করতে পারবেন।

অধিদপ্তর আরও বলছে, ডাউনলোড করা ফল পাওয়ার সাথে সাথে প্রতিষ্ঠান প্রধানরা সংশ্লিষ্ট জেলা ও উপজেলা ভর্তি কমিটির সভাপতি বরাবর ই-মেইলে পাঠিয়ে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরকে জানাবেন।

এতে অধিদপ্তর বলছে,  ভর্তি কমিটির সভা আহ্বান করে যথাযথ স্বাস্থ্যবিধি অনুসরণ করে লটারিতে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তির ব্যবস্থা গ্রহণ করতে হবে।

জানা গেছে, ১৮ ডিসেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের সরকারি স্কুলে ভর্তি করানো হবে। সরকারি স্কুলে ভর্তির জন্য অপেক্ষমান তালিকা প্রকাশিত হবে।

অপেক্ষমান তালিকা থেকে ২৬ ডিসেম্বর থেকে ৩০ ডিসেম্বর পর্যন্ত সরকারি স্কুলে শিক্ষার্থী ভর্তি করা হবে। আর ২১ থেকে ২৭ ডিসেম্বর বেসরকারি স্কুলে লটারির মাধ্যমে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আর ২৮ থেকে ৩০ ডিসেম্বর অপেক্ষমান তালিকা থেকে সরকারি স্কুলে শিক্ষার্থীদের ভর্তি করা হবে।

অধিদপ্তর আরও বলছে, লটারির ফল প্রকাশের পর যেসব প্রতিষ্ঠানে শ্রেণিভিত্তিক শূন্য আসন পূরণ না হবে সেসব প্রতিষ্ঠানে লটারির আয়জনের করে বাকি শূন্য আসনে শিক্ষার্থী ভর্তি কার্যক্রম শেষ করবে।