সমতলের আদিবাসীদের অধিকার আদায়ের কন্ঠস্বর ছিলেন রবীন্দ্রনাথ সরেন


নিজস্ব প্রতিবেদক :
সমতলের আদিবাসী মানুষের অধিকার আদায়ের প্রধান কন্ঠ হিসেবে তিনি কাজ করেছেন। তার কারনে ভূমি কমিশন গঠনের দাবি, নিজের মাতৃভাষায় লেখাপড়া করার দাবিসহ আদিবাসী হিসেবে স্বিকৃতির দাবি সামনে এসেছে। তিনি আলফ্রেড সরেন হত্যাকান্ড। পানির দাবিতে দুই আদিবাসী কৃষকের আত্মহত্যার পরে যে আন্দেলন গড়ে ওঠে তার নেতৃত্ব দিয়েছেন।

তার পদাঙ্ক অনুসরণ করেই আগিামীর আন্দেলনকে এগিয়ে নিতে হবে। জাতীয় আদিবাসী পরিষদের প্রয়াত সভাপতি রবীন্দনাথ সরেন স্মরণে আয়োজিত সভায় বক্তারা এসব কথা বলেন।

রাজশাহী সংবাদিক ইউনিয়নে আজ সোমবার দুপুরে আয়োজিত সভায় সভাপতি ছিলেন সিনিয়র সাংবাদিক মুস্তাফিজুর রহমান খান। পরিবর্তন এবং খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক খনির যৌথ উদ্যোগে সভায় বক্তব্য দেন প্রাণ ও প্রতিবেশ বিষয়ক গবেষক ও লেখক পাভেল পার্থ, মহিলা পরিষদ জেলা সভাপতি কল্পনা রায়, সিনিয়র সাংবাদিক আহাম্মেদ সফিউদ্দিন, জাসদ মহানগর সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ শিবলি, টিআইবির সমন্বয়কারি মুনিরুজ্জামান এবং পরিবর্তন পরিচালক রাশেদ রিপন।

বক্তারা রবীন্দ্রনাথ সরেনের বিনয়ি আচরণ এবং দক্ষতার সঙ্গে আন্দোলন এগিয়ে নেয়ার ক্ষমতার প্রশংসা করেন। আগামীতে সমতলের আদিবাসী তথা দরিদ্র মানুষের বাঁচার দাবি পানি সুশাসন প্রতিষ্ঠায় সবাইকে এক কাতারে আসার আহবান জানানো হয়।