সপ্তাহান্তে নরওয়ে আমন্ত্রণ জানিয়েছে তালেবান সরকারকে

আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য তালেবান সরকারের উচ্চ পর্যায়ের এক প্রতিনিধি দল এই সপ্তাহান্তে নরওয়েতে আসছে বলে ঘোষণা করেছে নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়। গত বছর তাদের ক্ষমতা দখলের পর তালেবানদের বিরুদ্ধে পশ্চিমা বিশ্বের কঠোর অবস্থান সত্ত্বেও নরওয়েজিয়ান সরকারের উদ্যোগে এই আলোচনা হবে বলে জানা যায়।

নরওয়ে তালেবান প্রতিনিধিদের ২৩ থেকে ২৫ জানুয়ারি ২০২২ পর্যন্ত অসলোতে নরওয়েজিয়ান কর্তৃপক্ষ, আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিনিধি এবং নাগরিক সমাজের প্রতিনিধি সহ অন্যান্য আফগানদের সঙ্গে বৈঠকের জন্য আমন্ত্রণ জানিয়েছে বলে জানায় নরওয়ের পররাষ্ট্র মন্ত্রণালয়।

‘আফগানিস্তানের গুরুতর পরিস্থিতি নিয়ে আমরা অত্যন্ত উদ্বিগ্ন

এটি লক্ষ লক্ষ মানুষের জন্য একটি পূর্ণ মাত্রার মানবিক বিপর্যয়। আফগানিস্তানের বেসামরিক নাগরিকদের সাহায্য করার জন্য, আন্তর্জাতিক সম্প্রদায়ের পাশাপাশি আফগানদের বিভিন্ন সম্প্রদায়ের সঙ্গে তালেবানদের সংলাপ করতে হবে’- বলে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছেন,’ আমরা তালেবানদের প্রতি আমাদের প্রত্যাশার বিষয়টি স্পষ্ট করতে চাই, বিশেষ করে মেয়েদের স্কুলে পড়া এবং সমাজে নারীদের অংশগ্রহণের মতো মানবাধিকারের ক্ষেত্রগুলো তুলে ধরতে চাই।

আফগানিস্তানে খরা, মহামারি, অর্থনৈতিক পতন এবং বছরের পর বছর ধরে চলা সংঘাতের কারণে রাজনৈতিকি অধঃপতনের সম্মুখীন হচ্ছে। ২৪ মিলিয়ন মানুষ তীব্র খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে এবং কিভাবে পর্যাপ্ত খাদ্যের সংকুলন করা যায় তা নিয়ে সৃষ্টি হয়েছে এক অনিশ্চয়তার। নিকট ভবিষ্যতে এক মিলিয়ন শিশু অনাহারে মারা যেতে পারে বলে জানিয়েছে বিশ্বসম্প্রদায়। জাতিসংঘ অনুমান করেছে যে, দুর্ভিক্ষে এই শীতে অর্ধেকেরও বেশি জনসংখ্যাকে প্রভাবিত করবে এবং এই বছর আফগানিস্তানের মোট জনসংখ্যার ৯৭ শতাংশই দারিদ্র্যসীমার নিচে নেমে যেতে পারে।

এক প্রেস বিজ্ঞপ্তিতে নরওয়ের পররাষ্ট্রমন্ত্রী অ্যানিকেন হুইটফেল্ড বলেছেন, তালেবানদের অসলোতে ডেকে বৈঠক করার উদ্দেশ্য তাদের বৈধতা দেয়া বা স্বীকৃতি দেয়া নয়। ’ তবে আমাদের অবশ্যই তাদের সাথে কথা বলতে হবে যারা বর্তমানে আফগানিস্তান শাসন করছে। আমরা রাজনৈতিক পরিস্থিতিকে আরও খারাপ এবং মানবিক বিপর্যয়ের দিকে নিয়ে যেতে দিতে পারি না’-বলে তিনি মন্তব্য করেন।

অসলোতে নরওয়েজিয়ান কর্তৃপক্ষ এবং তাঁদের কয়েকটি মিত্র দেশের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করবে তালেবান সরকারের প্রতিনিধি দল। আলোচ্য বিষয়গুলোর মধ্যে থাকবে নারী নেতৃত্ব, সাংবাদিক এবং বিভিন্ন পেশাজীবি মানুষ, মানবাধিকার, অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক বিষয়গুলো। আলোচনাটি নরওয়ের রাজধানী অসলোতে অনুষ্ঠিত হবে আগামী রবিবার, সোম ও মঙ্গলবার।

 

সূত্রঃ কালের কণ্ঠ