বাঙ্গালী সত্যিকারের ‘সুপারম্যান’ যিনি

সিল্কসিটিনিউজ ডেস্ক:

আর সব দিনের মতোই শুরু হয়েছিল বৃহস্পতিবারের দিনটি। সব ঠিকঠাক চলছিল দুপুর ১২:৪৫ পর্যন্ত। এরপরই ঢাকার বনানীর এফআর টাওয়ারের ৯ তলায় আগুন লাগে।

এর পরের দৃশ্যগুলো অবণর্নাতীত। ২৩ তলা বিশিষ্ট ওই ভবনে তখন আটকা পড়েন অনেকে। হাত নেড়ে বাঁচার আকুতি জানায় তারা। আগুনের উত্তাপ সহ্য করতে না পেরে ও ধোঁয়ায় নিঃশ্বাস বন্ধ হয়ে যাওয়ায় অনেকে লাফ দেন ভবন থেকে।

২৮ মার্চের সেই অগ্নিকাণ্ডে এখন পর্যন্ত ২৬ জনের প্রাণহানী ঘটেছে। এ ঘটনায় জাতি এখনও স্তব্ধ, শোকাহত। যেন সম্প্রতি ঘটে যাওয়া চকবাজারের চুড়িহাট্টার মর্মান্তিক অগ্নিকাণ্ডের পূণরাবৃত্তি দেখল জাতি।

সেদিনের আগুনের ভয়াবহতার অনেক ভিডিও ছড়িয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমে। লাফ দিয়ে পড়ে মৃত্যুকে আলিঙ্গনের দৃশ্যকেও ধারণ করেছেন অনেকে মোবাইলে।

সাবধানতার সঙ্গে দড়ি ও পাইপ বেয়ে পাশের ভবনে নিরাপদে আশ্রয়ে চলে যাওয়ার ভিডিও রয়েছে সেখানে।

তেমনই আগুন থেকে বাঁচতে এক নারীর ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ ভাইরাল হয়েছে।

ভিডিওতে দেখা গেছে, ভবনের জানালা দিয়ে বের হয়েছেন এক নারী। তবে নিচে নামতে পারছিলেন না। একটু এদিক ওদিক হলেই যেন পড়ে যাবেন। ঠিক ওই মুহূর্তে সাদা শার্ট পড়া এক যুবক ভবন বেয়ে তরতর করে ওপরে উঠে যান। তিনি ওই মেয়েকে কৌশলে সেখান থেকে উদ্ধার করেন।

জানা গেছে, ওই ব্যক্তি শুধু ওই নারীকেই নয় একইভাবে তিনি আরও ৬-৭ জনকে উদ্ধার করেছিলেন।

ওই ভিডিওটি ফেসবুকে শেয়ার করে এক প্রত্যক্ষদর্শী লিখেছেন, ‘সবাই নিচে দাঁড়িয়ে হায় হায় করছিলাম আর অসহায়ের মতো তাকিয়েছিলাম। এসময় ওপর থেকে নামতে গিয়ে কয়েকজন পড়ে গেলে সবাই চিৎকার করে কাঁদছিলাম। ঠিক এসময়ই সাদা শার্ট পরা একটা ছেলে পাশের বিল্ডিং এর গ্রিল বেয়ে ওপরে ওঠে এবং কমপক্ষে ৬ জনকে পাশের ভবনে নিরাপদে পৌঁছে দেন।

তাকে অনেক খুঁজেছি কিন্তু পরে আর পাইনি। পেলে বুকে জড়িয়ে ধরে নিজে কিছু করতে না পারার জ্বালাটা মেটাতাম।

স্যালুট সুপার হিরো।’

ভিডিও পোস্টকারীর এমন বক্তব্য ও ভিডিওটি দেখার পর ওই যুবককে নেট জনতা সুপার হিরো বলছেন।

স্যালুট জানিয়ে কেউ কেউ বলছেন, সবাই সিনেমাতে সুপার হিরোদের দেখলেও ওই যুবক সত্যিকারের ‘সুপারম্যান’। সূত্র: যুগান্তর