সঙ্গীতে সম্মাননা পেলেন ৫০ গুণীজন

‘স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের গান’ স্লোগানে ঢাকায় অনুষ্ঠিত হলো চ্যানেল আই মিউজিক অ্যাওয়ার্ডস ২০২১’-এর দ্বিতীয় পর্ব।

সম্প্রতি রাজধানীর এক  হোটেলে জমকালো আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ১৬তম এ আসরে সঙ্গীতে ৫০ গুণীজনকে সম্মাননা প্রদান করা হয়েছে।

এটির প্রথম পর্ব অনুষ্ঠিত হয় গত ১৪ নভেম্বর যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক শহরে। সেখানে সম্মাননা গ্রহণ করেন ১১ জন সংগীতগুণী। বাকি ৩৯ জন গুণীকে সম্মাননা জানানো হলো ২৯ ডিসেম্বর। এর মধ্যে কয়েকজনকে মরণোত্তর সম্মাননাও দেওয়া হয়। ক্রেস্ট ও সম্মাননা তুলে দেন চ্যানেল আইয়ের তিন পরিচালক শাইখ সিরাজ, জহিরউদ্দিন মাহমুদ মামুন ও মুকিত মজুমদার বাবু।

প্রথমেই ফেরদৌসী রহমানের পক্ষে ক্রেস্ট তুলে দেওয়া হয় সৈয়দ আবদুল হাদীর হাতে। ফোনে ফেরদৌসী রহমান বলেন, এটা আমার জন্য গর্বের বিষয়, কৃতজ্ঞতার সঙ্গে গ্রহণ করছি। দুঃখিত নিজে উপস্থিত হয়ে নিতে পারিনি বলে।

এরপর কখনো শিল্পীরা সশরীরে, কখনো তাদের পক্ষের প্রতিনিধিরা এ সম্মাননা গ্রহণ করেন। সম্মাননা ও ক্রেস্ট পাওয়া ব্যক্তিত্বরা হলেন- সৈয়দ আবদুল হাদী, মোহাম্মদ রফিকউজ্জামান, শাহ আব্দুল করিম, সোহরাব হোসেন, সমর দাস, খান আতাউর রহমান, ফিরোজা বেগম, সৈয়দ শামসুল হক, মাহমুদুন্নবী, খন্দকার নুরুল আলম, বশির আহমেদ, গাজী মাজহারুল আনোয়ার, আজাদ রহমান, আলম খান, কাওসার আহমেদ চৌধুরী, সুজেয় শ্যাম, মোহাম্মদ খুরশীদ আলম, নীলুফার ইয়াসমিন, রফিকুল আলম, নজরুল ইসলাম বাবু, ফকির আলমগীর, আজম খান, শেখ সাদী খান, কাদেরী কিবরিয়া, শাহনাজ রহমতুল্লাহ, রুনা লায়লা, আলাউদ্দিন আলী, শাহীন সামাদ, ফেরদৌস ওয়াহিদ, সুবীর নন্দী, ফরিদা পারভীন, এন্ড্রু কিশোর, আহমেদ ইমতিয়াজ বুলবুল, শহীদ মাহমুদ জঙ্গী, লাকী আখান্দ, নকীব খান, আইয়ুব বাচ্চু, মাহফুজ আনাম জেমস।

অন্যদিকে যুক্তরাষ্ট্রে দেওয়া হয়- আবদুল জব্বার, রথীন্দ্রনাথ রায়, নীনা হামিদ, ফেরদৌস আরা, সাবিনা ইয়াসমিন, রেজওয়ানা চৌধুরী বন্যা, কুমার বিশ্বজিৎ, আব্দুল আলীম, সত্য সাহা, মাসুদ করিম, সামিনা চৌধুরীর পুরস্কারগুলো।

অনুষ্ঠানে সৈয়দ আবদুল হাদী বলেন, পুরস্কার পাওয়ার অনুভূতি কেমন, তা বলার প্রয়োজন নেই। কারণ সবারই অনুভূতি একই। সম্মান পেলে একই রকম অনুধাবন হয়। তবে আমার যে বিষয়টি বলতে ইচ্ছে হচ্ছে তা হলো বাংলাদেশের শিল্পী ও শিল্পের প্রতি চ্যানেল আইয়ের যে ভালোবাসা, তার প্রমাণ তারা জন্মলগ্ন থেকেই দিয়ে আসছে, এখনো দিয়ে যাচ্ছে, ভবিষ্যতেও দেবে সেটাই আশা করি।

চ্যানেল আইয়ের অনুষ্ঠান বিভাগ থেকে জানানো হয়েছে ৩১ ডিসেম্বর দুপুর ২টার সংবাদের পর নিউইয়র্ক ও ঢাকায় ধারণকৃত পুরো অনুষ্ঠানটি চ্যানেল আইতে প্রচার করা হবে।

 

সূত্রঃ যুগান্তর