সংক্রমণের ৫ মাস: শেষের এক মাসেই রাজশাহী বিভাগের করোনা চিত্র দ্বিগুন

নিজস্ব প্রতিবেদক:

আজ শনিবার ৮ আগস্ট দেশে যখন করোনা সংক্রমণ পঞ্চম মাস পার করেছে তখন প্রকৃত পরিস্থিতি কী, সেটা নিয়ে কৌতূহলের শেষ নেই। এই পরিস্থিতির গতি-প্রকৃতি নিয়ে ধন্দে আছেন বিশেষজ্ঞরাও। এখন পর্যন্ত বৈশ্বিক হিসাবে সর্বোচ্চ সংক্রমণের দেশ যুক্তরাষ্ট্র এবং তৃতীয় স্থানে থাকা প্রতিবেশী ভারত নাকি চীন—ইউরোপের মতো পরিস্থিতির দিকে যাচ্ছে বাংলাদেশের করোনা সংক্রমণ পরিস্থিতি, তা নিয়ে মতভিন্নতা রয়েছে।

সারাদেশের করোনা চিত্র নিয়ে যখন বিশেষজ্ঞরা উগ্বিগ্ন, তখন রাজশাহী বিভাগেও সমানে বাড়ছে মরণভাইরাসটি। সংক্রমণের পাশাপাশি শেষ এক মাসে এই বিভাগে করোনার চিত্র দ্বিগুন হারে বেড়েছে।

দেশজুড়ে করোনার হানা দেয় ৮ মার্চ । কিন্তু রাজশাহী বিভাগে এটি হানা দেয় এপ্রিলের শুরুর দিকে। ফলে ৮ মার্চ থেকে ৮ এপ্রিল পর্যন্ত এ বিভাগে করোনা রোগীর সংখ্যা ছিলো মাত্র ১৬ জন। ওই এক মাসে মৃত্যুর সংখ্যা ছিলো শূন্য। দ্বিতীয় মাসে গিয়ে করোনা আক্রান্তের সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৮৫ জন। মৃত্যু হয় ২ জনের। তৃতীয় মাসে আক্রান্ত মোট সংখ্যা গিয়ে দাঁড়ায় ১৬০১ জন। মৃত্যু ১৭ জন। চতুর্থ মাসে মোট আক্রান্ত ৭৬২৭ জন এবং মৃত্যু ১০৩ জন। সর্বশেষ
পঁঞ্চম মাসে মোট আক্রান্ত গিয়ে এক লাফে দ্বিগুন হয়। সেটি গতকাল শুক্রবার পর্যন্ত হয় ১৩৭৮০ এবং মুত্যর সংখ্যা ১৮৯ জন। ফলে শেষ এক মাসেই করোনা চিত্র দ্বিগুন হয়ে যায়।

স/আর