ষ্টেশনকে ধূমপানমুক্ত করতে রাজশাহী রেলওয়ের শুভ উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক:
ধূমপান ও তামাকের ক্ষতিকারক প্রভাবে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ মৃত্যুর দিকে এগিয়ে যাচ্ছে। আইন অনুসারে পাবলিক প্লেস ও পাবলিক পরিবহনের ধূমপান নিষিদ্ধ হলেও আইন প্রয়োগের অপ্রতুলতার কারনে তার বাস্তবায়ন খুবই কম। দেশে ৪ কোটি ২০ লাখ অধূমপায়ী পরোক্ষ ধূমপানের শিকার। প্রতি বছর ১২ লক্ষ মানুষ তামাকজনিত রোগ যেমন ফুসফুসের ক্যান্সার, মস্তিষ্কের রক্তক্ষরন, হৃদরোগ, শ্বাসজনিত সমস্যা আরও বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছেন।

তামাক কোম্পানীর অবৈধ বিজ্ঞাপণ বন্ধ ও অপ্রাপ্ত বয়সীদের কাছে ও তাদের দ্বারা তামাক পণ্য বিক্রয় বিতরণ ও বিপণন কার্যক্রম এখনও বহাল। ফলে পাবলিক প্লেস ও পরিবহনে প্রতিনিয়ত আইনের লঙ্ঘন হচ্ছে। কিন্তু তারপরেও ধূমপান ও তামাকের ক্ষতিকারক প্রভাব হতে রক্ষা পাওয়ার জন্য রাজশাহী রেলওয়ে ষ্টেশন একটি শুভ উদ্যোগ নিয়েছেন।

এসিডি প্রোগাম অফিসার কৃষ্ণা বিশ্বাস রাজশাহী রেলওয়ে ষ্টেশনের ষ্টেশন সুপারিন্টেড গোলাম মোস্তফার সাথে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে বলেন রাজশাহী রেলওয়ে স্টেশন ও প্ল্যাটফর্মকে শতভাগ তামাকমুক্ত করার জন্য তিনি প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছেন।

স্টেশন মাষ্টার মো: জাহিদুল ইসলাম বলেন, ধুমপান বিষয়ে জনসচেতনতার লক্ষে দিন রাত্রি মিলে যাত্রীদের দৃষ্টি আকর্ষনের জন্য ১০-১৫ বার মাইকিং করা হচ্ছে এবং নিয়মিত মনিটরিং করা হচ্ছে। রেলওয়ে স্টেশনের ডিজিটাল ডিসপ্লেতে এ বিষয়ে তথ্য প্রদর্শনের উদ্যোগ নেয়া হবে।
স/শ