শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার ঘটনায় নওগাঁয় শোক সমাবেশ

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ:
শ্রীলঙ্কার রাজধানী কলম্বোসহ তিনটি শহরে আটটি সন্ত্রাসী হামলায় ৩৫০ এর অধিক মানুষ নিহতের ঘটনায় নওগাঁয় শোক সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।
স্থানীয় সামাজিক-সাংস্কৃতিক সংগঠন একুশে পরিষদ নওগাঁর আয়োজনে শুক্রবার শহরের মুক্তির মোড় সংলগ্ন নওযোয়ান মাঠ এলাকায় এ কর্মসূচি পালিত হয়। এই অনুষ্ঠানে শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলায় নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।
সমাবেশে বক্তারা বলেন, বিশ্ব এখন উগ্ন সন্ত্রাসবাদের চক্রে আটকে গেছে। প্রতিনিয়ত ঘটে চলা সন্ত্রাসী কর্মকান্ডের জন্য বিভিন্ন জাতি, ধর্ম ও বর্ণের মানুষের মধ্যে বিভেদ ও বিদ্বেষের সৃষ্টি হচ্ছে। এই প্রবণতা থেকে বের হয়ে ভিন্ন সংস্কৃতি, ধর্ম ও বর্ণের মানুষের প্রতি মানবতা ও ভালোবাসার সংস্কৃতি তৈরি করতে হবে। তবেই এ বিশ্ব মানবিক ও বাসযোগ্য হিসেবে হতে পারে।
একুশে পরিষদ নওগাঁর সভাপতি ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন, একুশে পরিষদের উপদেষ্টা ও সাবেক সাংসদ ওহিদুর রহমান, নওগাঁ সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, একুশে পরিষদের উপদেষ্টা গুরুদাস দত্ত ও বিন আলী পিন্টু, সহ-সভাপতি মুকুল চন্দ্র কবিরাজ ও প্রতাপ চন্দ্র সরকার, নওগাঁ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক মাগফুরুল হাসান বিদ্যুৎ প্রমুখ।
ডিএম আব্দুল বারী বলেন, শ্রীলঙ্কায় ভয়াবহ সন্তাসী হামলার ঘটনা সারাবিশ্বের শান্তিকামী মানুষের জন্য বিরাট আঘাত। সন্ত্রাসের সঙ্গে কোনো ধর্মেরই সম্পর্ক নেই। সন্ত্রাসীরা মানবতার শত্রু। মানবিকবোধ সম্পন্ন জাতি, রাষ্ট্র ও বিশ্ব গড়ার মধ্য দিয়েই সন্ত্রাসবাদকে মোকাবিলা করতে হবে। ভিন্ন ধর্ম, সংস্কৃতি, জাতি ও বর্ণের মানুষের প্রতি সম্প্রতি গড়ে তুলতে হবে।
ওহিদুর রহমান বলেন, বিশ্ব উগ্র সন্ত্রাসবাদের চক্রে আটকে গেছে। তবে এই সন্ত্রাসবাদকে মোকাবিলার জন্য পাল্ট সন্ত্রাস নয়, বরং মানবতার মাঝেই এর সমাধান। উগ্র ধর্মীয় মতবাদ, বর্ণবাদ, জাতিগত ভেদাভেদ-বিদ্বেষ যেন দানা বাঁধতে না পারে সেজন্য প্রত্যেক বিবেকবান মানুষকে সচেতন থাকতে হবে। ভিন্ন ধর্মাবলম্বী মানুষের প্রতি মানবতা ও ভালোবাসার সংস্কৃতি তৈরি হলেই এই পৃথিবী বাসযোগ্য হিসেবে গড়ে উঠবে।
স/অ