শ্রীলংকার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে বিশ্রামে কোহলি

শ্রীলংকার বিরুদ্ধে ঘরের মাঠে আসন্ন টেস্ট ও টি-২০ সিরিজের জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। গত কয়েকটি সিরিজে ধারাবাহিক ভাবে খারাপ খেলার পরে টেস্ট দল থেকে বাদ দেওয়া হয়েছে অভিজ্ঞ দুই ব্যাটার চেতেশ্বর পুজারা ও অজিঙ্ক রাহানকে। দলে জায়গা পাননি উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাও।

টেস্টের সঙ্গে শ্রীলংকার বিরুদ্ধে টি২০ সিরিজের দলও ঘোষণা করেছে বিসিসিআই। বিশ্রাম দেওয়া হয়েছে বিরাট কোহলি ও ঋষভ পন্তেকে। নেই লোকেশ রাহুলও। ফলে সহ-অধিনায়কের দায়িত্ব সামলাবেন জশপ্রীত বুমরা। উইকেটরক্ষক হিসাবে নেওয়া হয়েছে সঞ্জু স্যামসনকে। দলে ফিরেছেন রবীন্দ্র জাদেজাও।

বিরাট কোহলি গত অক্টোবরেও ভারতের তিন সংস্করণের অধিনায়ক ছিলেন । একে একে তিন সংস্করণের অধিনায়কত্বই হয় ছেড়ে দিয়েছেন, না হয় তাকে সরিয়ে দেওয়া হয়েছে। কোহলির পর এক দিনের সংস্করণগুলোতে ভারতের ভার রোহিত শর্মাকে দিয়েছিল ভারত। জানুয়ারিতে কোহলি টেস্ট দলের অধিনায়কত্ব ছেড়ে দেওয়ার পর রোহিতই এগিয়ে ছিলেন দৌড়ে।

সাবেক ক্রিকেটাররা অবশ্য লোকেশ রাহুল, রবিচন্দ্রন অশ্বিন ও ঋষভ পন্তদের নামও তুলেছিলেন। কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) সহজ পথেই হেঁটেছে। তিন সংস্করণেই এক অধিনায়ক রাখার পক্ষপাতী বিসিসিআই শ্রীলংকার বিপক্ষে দুই টেস্টের সিরিজের দলে রোহিতকেই দায়িত্ব দিয়েছে।

অস্ট্রেলিয়া সফররত শ্রীলংকা দল চলতি মাসের শেষ দিকে ভারত সফর করবে। এই মাসে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ শেষে মার্চে হবে টেস্ট সিরিজ।

আফ্রিকা ও চলমান ওয়েস্ট ইন্ডিজ সিরিজ না খেলা রবীন্দ্র জাদেজা ফিরছেন শ্রীলংকার বিপক্ষে। ৪ মার্চ মোহালিতে হবে সিরিজের প্রথম ম্যাচ। ১২ মার্চ সিরিজের দ্বিতীয় ম্যাচ বেঙ্গালুরুতে।

ভারত টেস্ট দল: রোহিত শর্মা (অধিনায়ক), যশপ্রীত বুমরা (সহ–অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, প্রিয়াঙ্ক পাঞ্চাল, বিরাট কোহলি, শ্রেয়াস আইয়ার, হনুমা বিহারি, শুবমান গিল, ঋষভ পন্তে (উইকেটকিপার), কে এস ভরত (উইকেটকিপার), রবিচন্দ্রন অশ্বিন (চোটমুক্তি সাপেক্ষে), রবীন্দ্র জাদেজা, জয়ন্ত যাদব, মোহাম্মদ শামি, মোহাম্মদ সিরাজ, উমেশ যাদব, সৌরভ কুমার।

ভারতের টি২০ দল: রোহিত শর্মা, রুতুরাজ গায়কোয়াড়, ঈশান কিশন, সূর্যকুমার যাদব, শ্রেয়স আয়ার, বেঙ্কটেশ আয়ার, দীপক হুডা, জশপ্রীত ভুমরা, ভুবনেশ্বর কুমার, দীপক চাহার, হর্ষল পটেল, মোহাম্মদ সিরাজ, সঞ্জু স্যামসন, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্র চাহাল, রবি বিষ্ণোই, কুলদীপ যাদব, আবেশ খান।

 

সূত্রঃ যুগান্তর