শ্রমিকদের অধিকার প্রতিষ্ঠায় বঙ্গবন্ধু ছিলেন আপোষহীন: আসাদ

নিজস্ব প্রতিবেদক:

আসাদুজ্জামান আসাদ বলেন, শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধুর অবদান অপরিসীম। বঙ্গবন্ধু আজীবন শোষিত, বঞ্চিত, নিপীড়িত, মেহনতি জনগণের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধু ছিলেন বৈষম্যের বিরুদ্ধে সোচ্চার, আবার দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য ছিলেন দৃঢ় প্রতিজ্ঞ।

উৎসব মুখর পরিবেশে নানা কর্মসূচিতে রাজশাহীতে জাতীয় শ্রমিক লীগের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকী উদ্যাপিত হয়েছে। আজ (১২ অক্টোবর) সোমবার সকাল ১০ টায় রাজশাহী জেলা শ্রমিক লীগের উদ্যোগে লক্ষীপুর মোড়ে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, বঙ্গবন্ধুর মহান মুক্তিযুদ্ধের অঙ্গিকার ছিল শ্রমিক-কৃষকসহ মেহনতি মানুষের শোষণ মুক্তির মাধ্যমে একটি মর্যাদাসম্পন্ন ও সামাজিক ন্যায়ভিত্তিক রাষ্ট্র প্রতিষ্ঠা করা। বঙ্গবন্ধু দায়িত্ব গ্রহণ করেই শ্রমজীবী মানুষের ভাগ্যোন্নয়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করেন। শিল্প-কারখানা ও বাণিজ্য প্রতিষ্ঠান জাতীয়করণ করেন এবং শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিত করেছিলেন। শ্রমিকদের মজুরির হার বৃদ্ধি করেছিলেন। জাতির পিতার উদ্যোগে ১৯৭২ সালে ২২ জুন আন্তর্জাতিক শ্রম সংস্থার সদস্য পদ অর্জিত হয়। তিনি শ্রমিকদের স্বার্থে শ্রমনীতি প্রণয়ন করেন। শিল্প শ্রমিকদের জন্য মজুরি কমিশন গঠন করেছিলেন। এইভাবে তিনি শ্রমিক ও মেহনতি জনগণের ভাগ্যোন্নয়নের নিরলস কাজ করে গেছেন। শ্রমিকদের পাশে থাকতে যেয়ে তিনি উচ্চ শ্রেণীর ষড়যন্ত্রের শিকার হয়েছেন এবং নিজের জীবন পর্যন্ত দিতে হয়েছে। তারপরও তিনি শ্রমিকদের কল্যাণে কাজ করেছেন। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা ঠিক তাঁর মত মেহনতি মানুষের ভাগ্যোন্নয়নের দিনরাত কাজ করে চলেছেন। আমাদের মাননীয় নেত্রীর উপর যেন কেউ ষড়যন্ত্র করে মেহনতি শ্রমিকদের ভাগ্যোন্নয়নের ব্যাঘাত ঘটাতে না পারে সেদিকে দৃষ্টি দিতে হবে এবং ঐক্যবদ্ধ থেকে ষড়যন্ত্র প্রতিহত করতে হবে।

জেলা শ্রমিক লীগের কর্মসূচির মধ্যে ছিল লক্ষীপুর মোড়ে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে কর্মসূচি শুরু হয়। এরপর বেলুন উড়িয়ে কর্মসূচির উদ্বোধন করা হয়, তারপর র‌্যালি বের করা হয়, র‌্যালি শেষে প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কাটা হয় এবং শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

জেলা শ্রমিক লীগের কর্মসূচিতে প্রধান অতিথি ছিলেন রাজশাহী জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাঃ আসাদুজ্জামান আসাদ।

বিশেষ অতিথি ছিলেন জাতীয় শ্রমিক লীগের সহ-সভাপতি নুর কুতবুল আলম মান্নান, জেলা যুবলীগের সভাপতি আবু সালেহ, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আলী আজম সেন্টু, জেলা শ্রমিক লীগের সভাপতি আব্দুল্লাহ খান, সাধারণ সম্পাদক আজাদ আলী সহ প্রমুখ নেতৃবৃন্দ।

স/অ