শেষ ম্যাচে দুই পরিবর্তন, লিটন বাদ

শ্রীলংকার বিপক্ষে প্রথম ম্যাচে মুশফিকুর রহিমের ৮৭ বলের ৮৪ রানের অনবদ্য ইনিংসে ভর করে ২৫৭ রান করে ৩৩ রানের জয় পায় বাংলাদেশ। আর দ্বিতীয় ম্যাচে  ১২৭ বলের ১২৫ রানের দুর্দান্ত ইনিংস খেলেন মুশফিক। তার ব্যাটে ভর করেই বৃষ্টি আইনে ১০৩ রানে জয় পায় বাংলাদেশ।

তাই শ্রীলংকার বিপক্ষে প্রথমবারের মতো সিরিজ জিতে হোয়াইটওয়াশ করার স্বপ্নে বিভোর বাংলাদেশ। ২-০ হলে ৩-০তে জয় নয় কেন? সেই স্বপ্ন দেখায় অন্যায় নেই।

আজ সেই লক্ষ্যে মিরপুর শেরেবাংলা ক্রিকেট গ্রাউন্ডে শ্রীলংকার মুখোমুখি বাংলাদেশ। দুপুর ১টায় শুরু হয়েছে বাংলাদেশ-শ্রীলংকার তিন ম্যাচের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচটি।

শেষ ম্যাচে পূর্ণ পয়েন্ট নিয়ে সুপার লিগে অনেক দূর এগিয়ে যাওয়ার প্রত্যয়ে মাঠে নামবে তামিম ইকবালের দল। অন্যদিকে মান বাঁচানেরা লড়াইয়ে নামবে কুশল পেরেরার দল।

অ্যাঞ্জেলো ম্যাথিউস, দিনেশ চান্দিমালদের মতো সিনিয়রদের ছাড়া লংকার দলটি যে কতটা অসহায় তা গত দুই ম্যাচে ভালোই টের পাওয়া গেছে।

তবু একটি জয় নিয়ে দেশে ফিরতে চান লংকান কোচ মিকি আর্থার।

আজ শেষ ম্যাচে দুটো পরিবর্তন আসছে। প্রথম দুই ম্যাচে ব্যর্থ হওয়ায় শেষ ম্যাচে একাদশে ঠাঁই পাননি লিটন দাস। তার জায়গায় তামিমের সঙ্গী হবেন বাঁহাতি টপঅর্ডার ব্যাটসম্যান নাইম শেখ।

আর মাথায় আঘাত পেয়ে দল থেকে ছিটকে পড়েছেন পেস অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন। মূলত চিকিৎসকের পরামর্শেই শেষ ওয়ানডের আগে বিশ্রাম দেওয়া হয়েছে তাকে।  তার জায়গায় সুযোগ পেয়েছেন পেসার তাসকিন আহমেদ।

বাংলাদেশ একাদশ:

তামিম ইকবাল (অধিনায়ক), মোহাম্মদ নাঈম শেখ, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোসাদ্দেক হোসেন সৈকত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, শরিফুল ইসলাম ও মোস্তাফজুর রহমান।

শ্রীলংকার একাদশ:

কুশল পেরেরা (অধিনায়ক ও উইকেটরক্ষক), দানুশকা গুনাথিলাকা, কুশল মেন্ডিস, পাথুম নিসাঙ্কা, নিরোশান ডিকভেলা, ধনঞ্জয় ডি সিলভা, রমেশ মেন্ডিস, বিনুরা ফার্নান্দো, চামিকা করুনারান্তে, ভানিন্দু হাসারাঙ্গা ও দুশমন্থ চামিরা।

 

সূত্রঃ যুগান্তর