শেষ দিনে মাত্র এক সেশন, কি হবে পাকিস্তান-ইংল্যান্ড টেস্টে?

সাউদাম্পটন টেস্টটাতে যা খেলার খেলল বৃষ্টিই। পঞ্চম দিনে এসেও তাই দুই দলের এক ইনিংস করে শেষ হয়নি। বরং পাকিস্তানের প্রথম ইনিংস শেষ হওয়ার পর ইংলিশরা চতুর্থ দিনে খেলতে পেরেছে মাত্র ৫ ওভার। পঞ্চম দিনের প্রথম দুই সেশন আবারও বৃষ্টির পেটে।

নিশ্চিত ড্র ধরে নেয়া যায়। তবে হাল ছাড়তে যেন রাজি নন আম্পায়াররা। বৃষ্টি থামার পর শেষ সেশনে খেলা শুরু হলো। ১ উইকেটে ৭ রান নিয়ে ব্যাটিংয়ে নেমেছে ইংল্যান্ড। এই রিপোর্ট লেখা পর্যন্ত ১১ ওভার শেষে ইংল্যান্ডের সংগ্রহ ১ উইকেটে ৩১ রান। জ্যাক ক্রলি ২১ আর ডম সিবলি ৬ রানে অপরাজিত আছেন।

প্রথম ইনিংসে পাকিস্তান অলআউট হয়েছে ২৩৬ রানে। ইংল্যান্ড এখনও তাদের থেকে ২০৫ রানে পিছিয়ে। যদি ইংলিশদের অল্প রানে গুটিয়ে দিতেও পারে পাকিস্তান, তবু টেস্টে ফল আসার সম্ভাবনা নেই।

কেননা ফলোঅন করাতে হলেও ইংল্যান্ডকে ৩৬ রানের মধ্যে আউট করতে হবে পাকিস্তানকে। সেটা তো অসম্ভব। আর পাকিস্তান যদি দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামে, তবে কত লক্ষ্য দেবে ইংলিশদের? আর সেটা তাড়া করার মতো সময়ও থাকবে কি না?

এক সেশনের মধ্যে যত বেশি ওভারই করানো যাক, অসম্ভব কিছু কল্পনা করা কঠিন। সেক্ষেত্রে নিশ্চিত ড্রয়ের পথেই সাউদাম্পটন টেস্ট। ইংল্যান্ড আর পাকিস্তান বরং যে কয় ওভার খেলা হবে, সেটি থেকে তৃতীয় টেস্টের প্রস্তুতিটা সেরে নিতে পারে।