শেষ দিনে উদ্যোক্তা মেলায় উপচে পড়া ভিড়

জেসমিন আরা ফেরদৌস:

রাজশাহীতে ‘ক্লিক টু বাই’র আয়োজনে তিন দিনব্যাপী ‘ইমার্জিক রাজশাহী ফেস্ট’ এর রবিবার ছিল শেষ দিন।  রাজশাহীর অলকার মোড়ে চেম্বার অব কমার্স ভবনের চতুর্থ তলায় অনুষ্ঠিত এই  উদ্যোক্তা মেলায় শেষ দিনে উপচে পড় ভিড় লক্ষ্য করা গেছে। মেলার ৩৫ টি স্টলেই বসন্তী আর ভালোবাসার সাজে তরুণ-তরুণীসহ সব বয়সি মানুষের সরব উপস্থিতি ছিল চোখে পড়ার মত।

সারেজমিনে গিয়ে দেখা যায়, মেলায় রয়েছে এক উৎসবমুখর পরিবেশ। বসন্তের সাথে সাথে মেলাও সেজেছে নানা বর্নিল রঙে।

মেলার আয়োজক ও ক্লিক টু বাই’র প্রতিষ্ঠাতা তানিম মাহমুদ সিল্কসিটি নিউজ কে বলেন,” আমি নিজেও একজন উদ্যোক্তা। আমার ‘হ্যালো রাজ’ নামে একটি ডেলিভারি প্রতিষ্ঠান আছে। এর মাধ্যমে রাজশাহীর ভেতরে বিভিন্ন জায়গায় ডেলিভারি সার্ভিস দেওয়া হয়। উদ্যোক্তাদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করতেই এই মেলার আয়োজন করি। প্রথমবারেই প্রচুর সাড়া পাচ্ছি। এর পরেও এই ধরনের মেলার আয়োজন আমি প্রত্যেক বছর করবো আশা করছি।’

মেলায় কথা হয় রাজশাহীর বাসিন্দা ‘কিষানী’র স্বতাধিকারী আফসানা আশার সাথে। তিনি বলেন,”আমার ‘কিষানী’ নামে একটি অনলাইন বিজনেস আছে। সেখানে গাওয়া ঘি,খাঁটি মধু,সরিষার তেল,নারকেল তেল, শ্রীমঙ্গলের চা,চুইঝাল,কুমড়া বড়ি,খেজুরের গুড়,রাজশাহীর আম পাওয়া যায়। এবং এগুলো সব ই বাড়িতে তৈরি ও প্রাকৃতিক উৎস থেকে সংগ্রহ করা হয়। কোন মেলায় অংশগ্রহণ করা আমার এবার ই প্রথম। আর প্রথমবারেই আমি যে পরিমান ক্রেতা পেয়েছি তাতে আমি খুব ই খুশি।

আরেক তরুণ উদ্যোক্তা “বঙ্গবাহারের” স্বতাধিকারী রেজওয়ানা পারভীন শিমি। সুদুর লালমনিরহাট থেকে এসেছেন তিনি। তিনি সিল্কসিটি নিউজকে জানান,” পাটের তৈরি বিভিন্ন পণ্য নিয়ে আমার ব্যবসা। এসবের মধ্যে রয়েছে স্যান্ডেল,সো-পিস,টেবিল ম্যাট,পার্সসহ বিভিন্ন দেশীয় পণ্য। এছাড়াও আমার হ্যান্ডস্টিচের ব্যবসা আছে। করোনাকালীন সময়ে আমি আমার এই অনলাইন ব্যবসা শুরু করি। দেশের বিভিন্ন স্থানে কুরিয়ারের মাধ্যমে আমার পণ্য ডেলিভারি করা হয়। এবং আমার এখানে প্রায় ২০ জন কর্মী আছেন।আমি এখানে বিপুল সাড়া পাচ্ছি এবং সুযোগ পেলে আরো বিভিন্ন স্থানে মেলায় অংশ নিবো।”

মেলায় ঘুরতে আসা রাজশাহী কলেজের ছাত্রী আনিকা বৈশাখী বলেন, আজ বসন্ত ও বিশ্ব ভালোবাসা দিবস উপলক্ষে বান্ধবীদের সাথে মেলাতে ঘুরতে এসেছি। মেলায় এসে অনেক ভালো লাগছে। বেশ কিছু কেনাকাটাও করেছি।”

এএইচ/এস