শুভ সকালটা রুবেলের ফটোগ্রাফি দিয়ে

শফিক আজম:
প্রযুক্তির সাথে আমরা অনেকেই অনেক ভাবে নির্ভর। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সাথে সম্পর্কিত হয়ে গেছে দৈনিন্দিনের কাজ। দিন শেষে রাতে ঘুমাতে যাওয়ার আগে সারাদিনে কাজ কেমন হলো, দেশের কোথায় কি ঘটলো জেনে ঘুম আসে। আবার সকাল হলেই পত্রিকা আসার আগে ইন্টারনেটের মাধ্যমেই খবরগুলো জানা হয়ে যায়। অনেকে ঘুম থেকে উঠেই মুঠো ফোনে চেক করেন কেউ শুভ সকাল জানিয়েছেন কিনা। তবে রুবেল যেন ভিন্ন একটি শখের পাগল। নিজের তোলা ফটোগ্রাফি দিয়ে সে জানায় শুভ সকাল। সেই ফটোগ্রাফিতে কখনও ফুটে ওঠে প্রকৃতির নানা চিত্র। ঠিক মন ভাল করার মতো।

বলছিলাম মাছরাঙ্গা টেলিভিশন রাজশাহীর ক্যামেরা পার্সন মাহফুজুর রহমান রুবেলের ফটোগ্রাফির কথা। মুঠোফোন ফটোগ্রাফি যেন তার অন্যতম শখ। সদা হাস্যজ্জ্বল রুবেল তার ফটোগ্রাফিতে প্রাকৃতিক সোন্দর্যের নানা চিত্র ফুটিয়ে তোলেন।

বৃষ্টিভেজা হোক আর রৌদ্রময় সকাল হোক রুবেল তার শুভ সকালের শুভেচ্ছা বার্তায় কোন না কোন প্রাকৃতিক সৌন্দর্যের ছবি তুলে ধরেন। তার ছবির ক্যাপশন গুলোতে দেখা যায়, কখনও ফুলের পাপড়িতে বসে থাকা প্রজাপতির ছবি, কখনও পোষা প্রাণির সাথে, রৌদ্রজ্জ্বল সকালে বাহানের ঝুলন্ত লাউয়ের সাথে, কখনও পরগাছার সাথে বৃক্ষের সম্পর্কের ছবি দিয়ে জানান শুভেচ্ছা। শীতের শিউলি বা শরতের কাশফুল, বাদ পড়েনা বিভিন্ন ঋতুতে ফোটা দেশী বিদেশী ফুলের ছবিও। তবে বেশির ভাগ ফুলই প্রকৃতিতে সচারচর দেখা যায় না।

শুধু তাই না, রুবেল তার ফটোগ্রাফিতে জীবন জগতের নানা দু:খ-দুদর্শা, আনন্দঘন মুহুর্তগুলোকেউ ফুটিয়ে তোলেন। সামাজিক জীবনের ব্যস্ততার দোহায় দিয়ে পরিবার থেকে বিচ্ছিন্ন করা পিতা মাতার কথা, ক্ষয়ে যাওয়া যন্ত্রপাতি, পুরোনো ভবন,নাড়ীর টানে বাড়ি ফেরার ছবি, ফুটপাতে অসহনীয় জীবন, আকাশ ছোয়া স্বপ্নে বিভোর কিশোরের ছবি, বজ্রপাতের ছবি সবকিছুই তুলে ধরেন তার মুঠোফোন ফটোগ্রাফিতে।

রুবেল তার ফটোগ্রাফি সম্পর্কে বলেন, জীবনকে একটু শৌখিন ভাবে দেখতে চাই। দেখাতে চাই সৌন্দর্যকে। ফটোগ্রাফির মাধ্যমে নিজের ভাল লাগাটা সব মানুষের সাথে শেয়ার করি। আমাদের আশে পাশে নানা সৌন্দর্য নানা অব্যাক্ত কথা ছড়িয়ে ছিটিয়ে আছে যার ভাষা নেই। আমি চেষ্টা করি ছবির মাধ্যমে সে ভাষা গুলোকে ব্যক্ত করার জন্য। অনেকে শান্তি খোঁজার ব্যস্ততায় প্রকৃতির রুপটাকে ভূলে যান। আমি ছবির মাধ্যমে কিছুটা স্মরণ করিয়ে দেওয়ার চেষ্টা করি।

দেখুন মাহফুজুর রহমান রুবেলের শখের ফটোগ্রাফি……