শিরিন বানু মিথিলের মৃত্যুতে বিভিন্ন সংগঠনের শোক

নিজস্ব প্রতিবেদক:
বিশিষ্ট মানবাধিকার কর্মী, প্রগতিশীল আন্দোলনের অন্যতম পূরোধা, মুক্তিযোদ্ধা শিরিন বানু মিথিলের আকস্মিক মৃত্যুতে মানবাধিকার সংগঠন এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র নির্বাহী পরিচালক সালীমা সারোয়ার ও এসিডি পরিবারের পক্ষ খেকে গভীর শোক প্রকাশ করেছে ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।
শোক বার্তায় সালীমা সারোয়ার বলেন, মিথিলের মৃত্যুতে আমরা হাড়ালাম আমাদের একজন স্বজনকে আর দেশ হাড়ালো একজন সাহসী দেশপ্রেমিককে যিনি জাতির ক্রান্তি লগ্নে সকল সময় সামনের কাতরে লড়েছেন। তার প্রয়াণে দেশের নারী আন্দোলনের যে অপরনীয় ক্ষতি হলো, তা পূরণ হবার নয়।
এদিকে শিরিন বানু মিথিলের আকস্মিক মৃত্যুতে শোক প্রকাশ করেছে এ্যসোসিয়েশন ফর স্যোসাল ডেভেলপমেন্ট (এএসডি)। বৃহস্পতিবার এএসডির সাধারণ সম্পাদক সঞ্চিতা তালুকদার এক শোকবার্তায় বলেন, শিরিন বানু মিথিলের অকাল প্রয়ানে আমরা গভীরভাবে শোকাহত। সমাজ পরিবর্তনে নিবেদিত প্রাণ, নারী ও ছাত্রী আন্দোলনের অকুতোভয় সৈনিক এবং নির্ভিক মুক্তিযোদ্ধার অকাল মৃতূতে দেশ একবহুমাত্রিক সক্রিয়জনকে হারিয়েছে। তাঁর চিন্তা ও কর্ম আমাদের সকলকে নানাভাবে অনুপ্রাণিত করেছে।
শোকবার্তায় এ্যসোসিয়েশন ফর স্যোসাল ডেভেলপমেন্ট (এএসডি)-এর পক্ষ থেকে গভীর সমবেদনা জানানো হয়।

এদিকে মুদ্ধিযোদ্ধা শিরিন বানু মিতিলের মৃত্যুতে গভীর সমবেদনা জানিয়েছেন  স্ব-উন্নয়নের সভাপতি মুস্তাফিজুর রহমান খান, সিসিবিভিও-এর  প্রধান নির্বাহী সারওয়ার-ই-কামাল, বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার নির্বাহী পরিচালক ফয়েজুল্লাহ চৌধুরী, নিষ্কৃতি ফাউন্ডেশনের নির্বাহী প্রধান এসকেএল মুহম্মদ লালন,  রাজশাহী জেলা মহিলা পরিষদের সভাপতি কল্পনা রায়, এডাবের রাজশাহী চ্যাপ্টারের সভাপতি জালাল উদ্দিন,  ডাসকোর টিম লিডার ইশরাত জাহান, প্রিপ ট্রাস্টের আঞ্চলিক ব্যবস্থাপক সাঈদুজ্জামান সিপন, উন্নয়নকর্মী রাবেয়া খাতুন মলি।
মৃত্যুকালে তিনি স্বামী, এক ছেলে এবং দুই মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
উল্লেখ্য, মানবাধিকার কর্মী শিরিন বানু মিথিল গত ২০ জুলাই হৃদরোগে আক্রান্ত হলে তাকে চিকিৎসার জন্য জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যাওয়া হয় সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষনা করেন। তিনি মাত্র ৬৫ বছর বয়সে মৃত্যূবরণ করেন।

স/শ