শিবগঞ্জ থানার সেবা প্রদানে ওসির ব্যতিক্রমী উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

শিবগঞ্জ থানাকে দালালমুক্ত পরিবেশের মাধ্যমে সাধারণ মানুষের আইনী সেবা নিরাপত্তা নিশ্চিত করতে নানা মুখিউদ্যোগ গ্রহণ করেছেন শিবগঞ্জ থানার অফিসার. শামসুল আলম শাহ।

তিনি গত ২৫ সেপ্টেম্বর শিবগঞ্জ থানায় যোগদানের পর থেকে তিনি বিভিন্ন ইউনিয়নের জামে মসজিদগুলোতে, শিক্ষা প্রতিষ্ঠানে ও থানায় বাল্য বিয়ে, মাদক, জঙ্গি, সন্ত্রাস ও অনিয়ম-দুর্নীতি রোধে এগুলোর কুফল ও রোধের মাধ্যমে কি কি সফরতা পাওয়া যাবে সে সমস্ত বিষয় নিয়ে একাধিকবার মতবিনিময় সভা করেছেন।

থানায় কোন বিষয়ে বিনা টাকায় সাধারণ ডায়েরী (জিডি), অভিযোগ বা এজাহার গ্রহন করে মুঠোফোনের মাধ্যমে মেসেজ দিয়ে আবেদন বা অভিযোগকারীকে তদন্তকারী কর্মকর্তার নাম ও ঠিকানা নিশ্চিত করার মাধ্যমে থানার পুলিশকে জনগনের সেবার মাধ্যমে উভয়ের মধ্যে সেতুবন্ধন তৈরী করেছেন। শিবগঞ্জে শুধু তিনি নিজ উদ্যোগে এবং নিজ খরচে মুঠোফোনে (এসএমএস)’র তথ্য ও সেবা প্রদান করছেন। যা জেলার এক ভিন্ন সেবা প্রদান।

এব্যাপারে সেবা গৃহীতা মো. মিজানুর জানান, গত ৮ নভেম্বর তারিখ আমি একটি সাধারণ ডায়েরী (জিডি) করতে গিয়েছিলাম। আমার জিডি গ্রহণের কিছুক্ষণ পরই আমার মোবাইলে একটি মেসেজ আসে। সে মেসেজের শিবগঞ্জ থানার ওসি তাঁর মোবাইল থেকে মেসেজের মাধ্যমে আমার জিডি তদন্তকারী কর্মকর্তার নাম ও মোবাইল নম্বর দেন। এরপর থেকে ওই তদন্তকারী কর্মকর্তা আমার সাথে যোগাযোগ করেন এবং বিভিন্ন সেবামূলক তথ্য দেন। এছাড়া প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করেন।

এ ব্যাপারে শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. শামসুল আলম শাহ জানান, ৮লাখ জনগনের শিবগঞ্জ উপজেলাকে আমাদের পক্ষ থেকে সবধরনের সেবা নিশ্চিত করতে ইতিমধ্যে জেলা পুলিশ সুপারের সাথে আলোচনা করেছি এবং তার পরামর্শ ক্রমেই নানা মুখী পদক্ষেপ গ্রহন করেছি।

স/অ