শিবগঞ্জে ৩টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন

ভ্রাম্যমাণ প্রতিনিধি:
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে ৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের পাঠদান বন্ধ করে উপজেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সকালে পৌর এলাকার ৩নং সেলিমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে শিবগঞ্জ উপজেলা যুবলীগের ত্রি-বার্ষিক সম্মেলন উপলক্ষে অঘোষিত ছুটি দিয়ে ৩টি শিক্ষাপ্রতিষ্ঠানের সহস্রাধিক শিক্ষার্থীদের পাঠদান থেকে বঞ্চিত করা হয়েছে বলে অভিযোগ উঠেছে।

 

জানা গেছে, রাত থেকেই স্কুল মাঠে মঞ্চ ও প্যান্ডেল সাজানোর কাজ শুরু হয় এবং সকাল থেকেই উচ্চস্বরে দলীয় প্রচার-প্রচারণাসহ বিভিন্ন ধরণের কার্যক্রম চালানো হয়। এতে করে পার্শ্ববর্তী শিবগঞ্জ সানফ্লাওয়ার কিন্ডার গার্টেন, শিবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের পাঠদান ব্যাহত হওয়ায় প্রতিষ্ঠানের প্রধান পাঠদান বন্ধ করে ছুটি ঘোষণা করেন।

 

অন্যদিকে সেলিমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়টির পাঠদানসহ সকল কার্যক্রম স্থগিত রাখা হয়। এতে আকস্মিক ৩টি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হয়ে যাওয়ায় শিক্ষার্থীরা বিপাকে পড়ে। প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ব্যবহারে পাঠদান ব্যাহত হচ্চে কিনা জানতে চেয়ে উপজেলা যুবলীগের সভাপতি সফিকুল ইসলামের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি মিটিং এ ব্যস্ত আছেন বলে সংযোগটি বিচ্ছিন্ন করে দেন।

 

এব্যাপারে শিবগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলমগীর হোসেনের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, মৌখিকভাবে শিক্ষা কর্মকর্তার নির্দেশে চতুর্থ ঘন্টার পর পাঠদান স্থগিত করা হয়।

 

এদিকে ৩নং সেলিমাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুনসুর আনাম জানান, ইউএনও স্যারের লিখিত চিঠির নির্দেশনায় মাঠ ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে।

 

উপজেলা ভারপ্রাপ্ত প্রাথমিক শিক্ষা কর্মকর্তা সরকার রিয়াজুল ইসলাম জানান, ইউএনও’র নির্দেশনা মোতাবেক তিনি শুধু তার দায়িত্ব পালন করেছেন।

 

অপরদিকে উপজেলা একাডেমিক সুপারভাইজার আবদুল মান্নান জানান, কোন লিখিত অনুমতি নেই, তবে স্কুলের এক সহকারি শিক্ষক মুঠোফোনে জানান, সম্মেলনের কারণে পাঠদানের বিঘ্ন ঘটনায় প্রধান শিক্ষকের সাথে আলোচনা করে স্কুল ছুটি দেয়া হয়েছে।

 

এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম জানান, নিরাপত্তার বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে মাঠটি ব্যবহারের অনুমতি দেয়া হয়েছে।

স/অ