শিবগঞ্জে সাবমার্সিবল পাম্প দখলের অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে সাবমার্সিবল পাম্প নিজ দখলে নেয়ার অভিযোগ উঠেছে। উপজেলার চককীর্তি ইউনিয়নের বাঁশতলা এলাকায় এ ঘটনাটি ঘটেছে। প্রতিকার চেয়ে স্থানীয় প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেছেন ভুক্তভোগীরা।

বুধবার সকালে সরজমিনে গিয়ে জানা গেছে- বাঁশতলা এলাকার সেতাউর রহমানের বাড়ির আঙ্গিনায় একটি সাবমার্সিবল পাম্প স্থাপন করে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর। সাবমার্সিবল পাম্পে দশটি পরিবার পানি নিতে পারবেন। কিন্তু কয়েকদিন যেতেই সেতাউর রহমান পরিবারের সদস্যরা সাবমার্সিবল পাম্পের চারদিক ঘিরে ফেলেন। এমনকি কাউকে পানি দেবে না বলে সাফ জানিয়ে দেন। এতে বিপাকে পড়ে প্রতিবেশীরা।

জানা গেছে- সারাদেশে নিরাপদ পানি সরবরাহ বৃদ্ধির মাধ্যমে জনগণের স্বাস্থ্য ও জীবনমান উন্নয়নে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের অধীনে জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতর প্রকল্পটি বাস্তবায়ন করছে। দশটি পরিবার মিলে এই পানি ব্যবহার করার কথা রয়েছে। কিন্তু বাস্তবে ঘটছে এর উল্টোটি।

এলাকাবাসী জানায়, শেখ হাসিনা সরকার দশটি পরিবার মিলে একটি সাবমার্সিবল পাম্প দিয়েছে। কিন্তু সেতাউর রহমান নিজে পাম্পের চারদিক ঘিরে একা পানি ভোগ করছেন। প্রতিকার চেয়ে ঊর্দ্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেছে ভুক্তভোগী এলাকাবাসী।

ভুক্তভোগী জরিনা বেগম জানান, এই পাম্পে দশটি পরিবার পানি ব্যবহার করতে পারবে বলে শুনেছি। কিন্তু কাউকে পানি দেয়া হচ্ছে না। এমনকি চারদিক টিনসেড দিয়ে ঘিরে রেখেছে। পানির অভাবে পাশের কুয়া থেকে পানি আনতে হয়। এছাড়া পাম্পে পানি না দিলে তো আর জোর করা যায় না।

তবে সেতাউর রহমানের স্ত্রী আখতারা বেগম বলেন, জায়গার অভাবে পাম্পটি আঙ্গিনায় স্থাপন করা হয়েছে। তাই চারদিক ঘিরে রেখেছি। তবে প্রতিবেশীদের সুবিধার জন্য টিনসেড সরিয়ে নেব।

এ বিষয়ে জনস্বাস্থ্য প্রকৌশল অধিফতরের উপ-সহকারী প্রকৌশলী বাবুল আখতার বলেন, ঘটনাটি আমার জানা নেই। খোঁজ নিয়ে পানি ব্যবহারের জন্য জায়গাটি সবার জন্য উন্মুক্ত করা হবে।

স/জে