শিবগঞ্জে বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা-সচেতনতায় সেমিনার

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
‘‘জেনে বুঝে বিদেশ যাই, অর্থ সম্মান দুটোই পাই” এই প্রতিপাদ্যে- প্রবাসী বাংলাদেশিদের কল্যাণ ও অধিকার নিশ্চিতকরণ এবং বৈদেশিক কর্মসংস্থানের মাধ্যমে দেশের অর্থ সামাজিক অবস্থার উন্নয়নের লক্ষে বৈদেশিক কর্মসংস্থানে দক্ষতা-সচেতনতায় শীর্ষক প্রচার, প্রেসব্রিফিং ও সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে উপজেলা পরিষদ মিলনায়তনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়নে উপজেলা নির্বাহী অফিসার শিমুল আকতারের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তৃতা করেন চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের সংসদ সদস্য ডাক্তার সামিল উদ্দিন আহমেদ শিমুল।

বিশেষ অতিথির বক্তৃতা করেন উপজেলা পরিষদের চেয়ারম্যান সৈয়দ নজরুল ইসলাম, ভাইস চেয়ারম্যান গোলাম কিবরিয়া, মহিলা ভাইস চেয়ারম্যান শিউলি বেগম, চাঁপাইনবাবগঞ্জ টিটিটির (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুঝাত, শিবগঞ্জ থানার ওসি (তদন্ত) আতিকুল ইসলাম।

অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কানসাট ইউপি চেয়ারম্যান বেনাউল ইসলাম, দাইপুখুরিয়া ইউপি চেয়ারম্যান আতিকুল ইসলাম জুয়েল, শ্যামপুর ইউপি চেয়ারম্যান খাইরুল ইসলাম, বিনোদপুর ইউপি চেয়ারম্যান এনামুল হক, চককীর্তি ইউপি চেয়ারম্যান মোফাখারুল, দুলর্ভপুর ইউপি চেয়ারম্যান অধ্যাপক আবদুর রাজিব রাজুসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, শিক্ষাপ্রতিষ্ঠান প্রধানসহ প্রমুখ।

নিরাপদ, সুশৃংখল ও নিয়মিত অভিবাসন নিশ্চিতের জন্য জনসচেতনতা সৃজনের লক্ষে প্রেসব্রিফিং করেন চাঁপাইনবাবগঞ্জ টিটিসি’র টিটিটির (ভারপ্রাপ্ত) অধ্যক্ষ প্রকৌশলী নাবিলা নুঝাত।

বক্তারা বলেন- বিদেশ যেতে হলে অবশ্যই নিদিষ্ট বিষয়ের উপর প্রশিক্ষণ নিয়ে দক্ষ হতে হবে। যে দেশে যাবেন সে দেশের ভাষা শিখতে হবে। যাবার আগে রিক্রুটিং এজেন্সির নিকট থেকে ভিসার ধরন, মেয়াদ, বেতন-বোনাস ও কর্ম ঘণ্টা সম্পর্কে জেনে বুঝে যাবেন। দক্ষতা বৃদ্ধির জন্য প্রতিটি জেলায় সরকারিভাবে ট্রেনিং সেন্টার আছে। সেখানে পছন্দমত দক্ষতা বৃদ্ধি প্রশিক্ষণ নিয়ে বিদেশে যাবেন।

স/অ