শিবগঞ্জে বেড়েছে কুকুরের উপদ্রব: পৌর কর্তৃপক্ষ উদাসীন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ:
সাম্প্রতিক সময়ে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ পৌরসভার বিভিন্ন এলাকায় বিশেষ করে কচি-কাঁচা বিদ্যানিকেতন মোড়, স্বর্ণকারপট্টি, মাষ্টারপাড়া, মডেল স্কুল মোড়, থানা মোড়, শিবগঞ্জ বাজারসহ বিভিন্ন স্কুল, কলেজ, কিন্ডার গার্টেনের সামনে দিনে-রাতে দল বেধে পাগলা কুকুরের বিচরণ আশঙ্কাজনক হারে বেড়ে গেছে। এসব পাগলা কুকুরের কামড়ে বহু মানুষ আহত হয়েছেন এবং গরু-ছাগল মারা গেছে বলে একাধিক সূত্র জানিয়েছে।

স্থানীয় সূত্রে জানা যায়, দীর্ঘদিন যাবত কুকুর নিধন বা নিয়ন্ত্রণ কার্যক্রম যথাযথ ভাবে প্রতিপালিত না হওয়ায় জনসাধারণকে এখন কুকুরের হামলার শিকার হতে হচ্ছে। স্কুল-কলেজ এর ছাত্র-ছাত্রী তথা অভিভাবকদের দুশ্চিন্তার এখন শেষ নেই বললেই চলে। কুকুরের কামড়ের ভয়ে অনেক শিশু স্কুলে যাওয়া বন্ধ করে দিয়েছে। পৌর এলাকার মনাকষা মোড় ও কচি-কাঁচা বিদ্যানিকেতনের সামনে দল বেধে কুকুরেরা ফজরের নামাজের জন্য মসজিদে মুসলি¬দের চলাচলে ও পথচারীদের উপর হামলা করে থাকে। এছাড়া কুকুরের হামলায় আহতরা যথাযথ ভাবে হাসপাতাল ও পৌরসভা থেকে ভ্যাকসিন পাচ্ছেন না বলে অভিযোগ উঠেছে।

বাধ্য হয়ে কুকুরের কামড়ে আহতদের চড়া মূল্য দিয়ে দোকান থেকে ভ্যাকসিন ক্রয় করতে হচ্ছে। শিবগঞ্জ বাজার বণিক সমিতির সভাপতি আলহাজ্ব ইউসুফ আলী জানান, কুকুরের উপদ্রব বেড়ে যাওয়া এবং তা নিয়ন্ত্রণে পৌরসভা কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা না নেওয়ায় ক্ষোভ ও দু:খ প্রকাশ করে বলেন, দীর্ঘদিন যাবৎ কুকুরের বেপরোয়া আচরণে দুর্ভোগের শিকার হলেও পৌরসভা কর্তৃপক্ষের নিরব ভূমিকা পালন করছে।

এছাড়া অবিলম্বে এবিষয়ে জরুরী ভিত্তিতে কুকুর নিয়ন্ত্রণ ও রাস্তায় চলাচলের পথে কুকুরের কামড়ে আহতদের জন্য ক্ষতিপূরণ দেয়ার জন্য পৌরসভা কর্তৃপক্ষ ও স্থানীয় প্রশাসনের প্রতি অনুরোধ জানিয়েছেন। একই সাথে যারা শখ করে এবং নিরাপত্তার জন্য বাড়িতে কুকুর লালন পালন করে থাকেন তাদের কুকুরের গলায় ডগবেল্ট ব্যবহারের অনুরোধ জানানো হয়েছে।

এবিষয়ে জানতে শিবগঞ্জ পৌরসভার মেয়র মো. কারীবুল হক রাজিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, পৌর এলাকায় কুকুরের উপদ্রব ব্যাপক বৃদ্ধি পেয়েছে। গত কোরবানি ঈদের জন্য ক্রয়কৃত ৮-১০টি ছাগল কুকুরের কামড়ে মারা গেছে। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে বলে জানিয়েছে। এদিকে উপজেলা নির্বাহী অফিসার মো. শফিকুল ইসলাম জানান, এ বিষয়ে পৌরসভা ও উপজেলা প্রাণিসম্পদ কর্তৃপক্ষের সাথে আলাপ-আলোচনা করে এর দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

 

স/আ